September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 14th, 2021, 8:20 pm

সাইটসেভাসের্র সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক গবেষণাপত্র প্রকাশ

’সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা দিবস ২০২১ উপলক্ষে, কারো স্বাস্থ্যই পিছিয়ে না রেখে’ শীর্ষক আয়োজিত সেমিনারে যুক্তরাজ্য ভিত্তিক উন্নয়ন সংস্থা সাইটসেভার্স ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’এবং ‘একীভূত চক্ষু স্বাস্থ্য সেবা’ বিষয়ক দুটি গবেষণাপত্র প্রকাশ করে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এবং যুক্তরাজ্য ভিত্তিক উন্নয়ন সংস্থা সাইটসেভার্স মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ঢাকার একটি হোটেলে সেমিনারের আয়োজন করে, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

গণপজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণায়ের মেডিকেল শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা: এএইচএম এনায়েত হোসাইন অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন এবং সাইটসেভার্স বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। এছাড়াও অরবিস ইন্টারন্যাশনালের এর কান্ট্রি ডিরেক্টর ড. মুনীর আহমেদ, ভিশন স্প্রিং-এর কান্ট্রি ডিরেক্টর আফতাবওপেল এবং সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট-এর নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান সেমিনারে বক্তব্য রাখেন।

সাইটসেভার্স বাংলাদেশ অফিসের প্রজেক্ট ম্যানেজার-আই হেলথ মো. রফিকুল ইসলাম, এবং সৈয়দা আসমা রশিদা, প্রজেক্ট ম্যানেজার সেমিনারে মূল প্রবন্ধ যৌথভাবে উপস্থাপন করেন। মূল প্রবন্ধে উঠে আসে সকল মানুষ তাদের আর্থিক ও সামাজিক অবস্থা যাই হোক না কেন তাদের চাহিদা অনুযায়ী মানসম্মত চিকিংসাসেবা পাবেন। সমতাই হলো সার্বজনীন স্বাস্থ সেবার প্রাণকেন্দ্র যেখানে সবথেকে পিছিয়ে পড়া মানুষটিকেও স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসা হয়। আর পিছিয়ে পড়া মানুষের মধ্যে আছে প্রতিবন্ধী মানুষ, নারী, শিশু, তরুণ তরুণী, আদিবাসী জনগোষ্ঠী, এইডস আক্রান্ত রোগী এবং স্থনান্তরিত মানুষ।

অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্তব্যে অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসাইন বলেন, ” বর্তমানে আমরা সকলেই একটি ক্রান্তিকাল অতিক্রম করছি। করোনা মহামারী আমাদের অর্থনীতি, চিকিংসাসেবা ও মানসিক স্বাস্থ্যের উপর অভাবনীয় চাপ সৃষ্টি করেছে। কিন্তু একই সাথে এই মহামারী একটি অর্ন্তভুক্তিমূলক ও সমতাভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার প্রয়োজনীয়তাও আরো ষ্পষ্টভাবে আমাদের সামনে উন্মোচন করেছে। এই সার্বজনীন স্বাস্থা ব্যবস্থাই আমাদেরকে করোনা মহামারী পরবর্তী সময়ে আরো সুস্থ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম করবে যা ভবিষতে আমাদেরকে এ ধরনের জরুরী অবস্থা মোকাবিলায় আরো সক্ষম ও দক্ষ করে গড়ে তুলবে।”

সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও অনুষ্ঠানে বলেন, ‘২০১৭ সালে জাতিসংঘ তার ৭২/১৩৮ নাম্বার রেজিলিউশনের মাধ্যমে ১২ ডিসেম্বরকে আন্তর্জাতিক সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা দিবস হিসেবে ঘোষণা করেছে। এবং এ বছরের আন্তর্জাতিক সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা দিবসের প্রতিপাদ্য হচ্ছে কারো স্বাস্থ্যই পিছনে রেখে নয়। আমরা প্রায়শই বলে থাকি ‘স্বাস্থ্য সকল সুখের মূল”। তা নিশ্চিত করতে হলে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার বিকল্প নেই।’

এছাড়াও অনুষ্ঠানে সাইটসেভার্সের প্রকল্প থেকে ছানি অপারেশন পেয়েছেন এমন প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের স্বাস্থ্যসেবা লাভের এবং সমস্যার কথা প্রকাশ করেন। সাইটসেভার্স বাংলাদেশ অফিসের ক্যাম্পেইন লিড ও অ্যাডভোকেসি অফিসার অয়ন দেবনাথ অনুষ্ঠানে সমাপনি বক্তব্য রাখেন।

—-প্রেস বিজ্ঞপ্তি