May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 12th, 2024, 9:01 pm

সাইপ্রাস থেকে গাজায় আসছে প্রথম ত্রাণবাহী জাহাজ

অনলাইন ডেস্ক :

প্রায় ২০০ টন খাবার নিয়ে যুদ্ধ-বিধ্বস্ত গাজার উদ্দেশে যাত্রা শুরু করেছে স্প্যানিশ দাতব্য সংস্থার একটি জাহাজ। মঙ্গলবার (১২ মার্চ) ভোরে সাইপ্রাসের লারনাকা বন্দর ছেড়ে গাজার পথে রাওনা দেয় জাহাজটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এক বিবৃতিতে মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এর প্রতিষ্ঠাতা সেলিব্রিটি শেফ জোস আন্দ্রেস ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইরিন গোর বলেছেন, নিয়মিতভাবে গাজার দিকে খাবার পাঠানোই তাদের লক্ষ। বেশিরভাগই সংযুক্ত আরব আমিরাতের অর্থায়নে পরিচালিত সংস্থাটিকে জাহাজটি দিয়েছে স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস।

সংস্থাটির নামেই জাহাজটির নামকরণ করা হয়েছে। তবে জাহাজটি গাজার ঠিক কোথায় নোঙর করার পরিকল্পনা করেছে তা প্রকাশ করেনি। এর আগে অবরুদ্ধ গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোর জন্য গাজা উপকূলের কাছাকাছি একটি ভাসমান সেতু নির্মাণের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। তবে এটি কার্যকর হতে আরও কয়েক সপ্তাহ লাগতে পারে। যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ থেকে আলাদা ডব্লিউসিকে’র পরিকল্পনা।

কারণ রমজানে তারা আরও দ্রুত অবরুদ্ধ গাজার ক্ষুধার্ত মানুষের কাছে খাবার পৌঁছে দিতে চায়। দাতব্য জাহাজ ওপেন আর্মসকে সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে ময়দা, চাল ও অন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাবার জাহাজে তুলতে দেখা গেছে। ডব্লিউসিকে জানিয়েছে, গাজায় পাঠানোর জন্য সাইপ্রাসে আরও ৫০০ টন খাবার মজুদ করেছে তারা।