July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 4th, 2024, 8:48 pm

সাউথ ক্যারোলাইনা প্রাইমারিতে জিতলেন বাইডেন

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে সাউথ ক্যারোলাইনা প্রাইমারিতে ডেমোক্রেটিক পার্টির হয়ে জয় লাভ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। জয়ের পর এক প্রতিক্রিয়ায় তিনি দ্বিতীয় বারের মতো রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন। খবর এএফপির। ডেমোক্রেটরা এখন ৮১ বছর বয়সী বাইডেনের ওপর চোখ রাখছেন অপেক্ষাকৃত কম অনুমোদনের রেটিং নিয়ে তিনি কেমন করেন সামনের নির্বাচনগুলোতে। চার বছর আগে মূলত এখানকার কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থনেই তিনি হোয়াইট হাউসে পা রাখেন।

২০২৪ সালের ডেমোক্রেটিক প্রাইমারির দৌড়ে এ পর্যন্ত পাওয়া ফলাফলে বাইডেন ৯৬.৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। এই লড়াইয়ে তার প্রতিপক্ষ লেখক ম্যারিয়েন উইলিয়ামসন পেয়েছেন ২ শতাংশ ভোট আর কংগ্রেসম্যান ডিন ফিলিপস পেয়েছেন ১.৬ শতাংশ ভোট। তবে প্রাইমারিতে জয়ের খবরটি বাইডেন পান ক্যালিফোরনিয়াতে অবস্থানের সময়। পুননির্বাচিত হতে পরবর্তী ধাপের প্রচারণায় অংশ নিতে তিনি এখন সেখানে আছেন। ফলাফল জেনে এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘২০২৪ সালে সাউথ ক্যারোলাইনার জনগণ আবারও সাড়া দিয়েছে এবং আমার কোনো সন্দেহ নেই যে আপনারা আমাদের আবারও প্রেসিডেন্ট পদটি পেতে সাহায্য করতে চলেছেন, পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পকে আবারও পরাজিত প্রার্থী বানাতে।’ ডেমোক্রেটরা এখন ৮১ বছর বয়সী বাইডেনের ওপর চোখ রাখছেন অপেক্ষাকৃত কম অনুমোদনের রেটিং নিয়ে তিনি কেমন করেন সামনের নির্বাচনগুলোতে।

চার বছর আগে মূলত এখানকার কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থনেই তিনি হোয়াইট হাউসে পা রাখেন। ২০২৪ সালের ডেমোক্রেটিক প্রাইমারির দৌড়ে এ পর্যন্ত পাওয়া ফলাফলে বাইডেন ৯৬.৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। এই লড়াইয়ে তার প্রতিপক্ষ লেখক ম্যারিয়েন উইলিয়ামসন পেয়েছেন ২ শতাংশ ভোট আর কংগ্রেসম্যান ডিন ফিলিপস পেয়েছেন ১.৬ শতাংশ ভোট। তবে প্রাইমারিতে জয়ের খবরটি বাইডেন পান ক্যালিফোরনিয়াতে অবস্থানের সময়। পুনর্নির্বাচিত হতে পরবর্তী ধাপের প্রচারণায় অংশ নিতে তিনি এখন সেখানে আছেন। ফলাফল জেনে এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘২০২৪ সালে সাউথ ক্যারোলাইনার জনগণ আবারও সাড়া দিয়েছে এবং আমার কোনো সন্দেহ নেই যে আপনারা আমাদের আবারও প্রেসিডেন্ট পদটি পেতে সাহায্য করতে চলেছেন, পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পকে আবারও পরাজিত প্রার্থী বানাতে।’