December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 5th, 2021, 8:06 pm

সাত কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সারাদেশে অনির্দিষ্টকালের জন্য বাস ও ট্রাক ধর্মঘটের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে যোগ দেন সরকারি ব্যাংকে চাকরি প্রত্যাশীরাও। এতে এ মহাসড়কে শুক্রবার প্রায় এক ঘণ্টার মতো যান চলাচল বন্ধ থাকে।
শুক্রবার সকাল ৮টার দিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে জড়ো হয়ে সড়কের উভয় প্রবেশপথ অবরোধ করলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। গণপরিবহন ধর্মঘটের কারণে ভর্তি পরীক্ষার কেন্দ্রে পৌঁছাতে অসুবিধা হওয়ায় তারা সড়ক অবরোধ করেন। এরপর একই কারণে তাদের সঙ্গে সরকারি ব্যাংকে চাকরি প্রত্যাশীরাও যোগ দেন।
আবরার হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কেন্দ্রে যাওয়ার জন্য শুক্রবার ভোরে আমি বাড়ি থেকে বের হই। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পৌঁছার পর অটোরিকশা চালককে অতিরিক্ত ভাড়া দিতে হয়েছে। তিনি আমাকে সাভার বাসস্ট্যান্ডে নামিয়ে দেন। এখানে এসে দেখতে পাই আমার মতো অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী বাসের অপেক্ষা করছে।’
তাসনিয়া রহমান নামে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে যাওয়ার জন্য আমি একটা প্রাইভেট কার ভাড়া করি। কিন্তু বিক্ষোভের কারণে শিমুলতলি এলাকায় আটকে পড়ি।’
সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলাম বলেন, পুলিশের হস্তক্ষেপে সকাল ৯টা থেকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে পরিবহন মালিকদের ডাকা অনির্দিষ্টকালের গণপরিহন ও পণ্যবাহী পরিবহন ধর্মঘটের ফলে শুক্রবার সারাদেশে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। ঢাকার বিভিন্ন টার্মিনাল থেকে কোনো দূরপাল্লার বাস ও পণ্যবাহী যানবাহন ছেড়ে যায়নি।

—ইউএনবি