October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 19th, 2022, 7:29 pm

সাফ নারী চ্যাম্পিয়নশিপ: নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের জয়

ছবি: সংগৃহীত

আপডেটেড

কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাত জাতি ষষ্ঠ সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ। তাদের মাঠে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে নারী সাফে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। কৃষ্ণা সরকার দুটি আর শামসুন্নাহারের গোলে শিরোপা জয় করে বাংলাদেশ।

বদলি খেলোয়াড় হিসেবে নেমে ম্যাচের ১৪মিনিটের মাথায় গোলটি করেন শামসুন্নাহার জুনিয়র। ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না চোট পেয়ে মাঠ ছাড়ার পর তার বদলে মাঠে নামেন শামসুন্নাহার। খেলার ৪১ মিনিটে দ্বিতীয় গোলটি করেন কৃষ্ণা রানী সরকার।

খেলার দ্বিতীয়ার্ধে ৩৫ মিনিটে একটি গোল করে নেপাল।

তবে ম্যাচের ৭৭ মিনিটে কৃষ্ণা রানী সরকরের গোলের মধ্যদিয়ে আবারও খেলার লিড নেয় বাংলাদেশ।

২০১৬ সালের ফাইনালিস্ট বাংলাদেশ গত শুক্রবার প্রথম সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে পরাজিত করে দ্বিতীয়বারের মতো সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল। এবং শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে চারবারের ফাইনালিস্ট নেপাল নিজেদের ফাইনাল আসন নির্ধারণ করে।

তবে হিমালয়ের দেশ নেপালের বিপক্ষে বাংলাদেশের অতীতের রেকর্ড মোটেও ভালো ছিল না। কারণ, এর আগের তিনটি ম্যাচেই নেপালের কাছে হেরেছে বাংলাদেশ।

যাইহোক, ২০১০ সালে কক্সবাজারে উদ্বোধনী সাফ-এ ভারতের বিরুদ্ধে ছয় গোলে হারানো এবং ২০১৪ সালে ইসলামাবাদ সাফ-তে প্রতিবেশী ভারতের বিরুদ্ধে পাঁচ গোলে পরাজিত হওয়া টাইগাররা চলমান সাক্ষাতে ছন্দ পেয়েছিল। গত সপ্তাহে দশটি ম্যাচের পর তাদের প্রথম গ্রুপের তৃতীয় এবং শেষ ম্যাচে ৩-০ গোলের বিশাল ব্যবধানে ভারতের বিরুদ্ধে জয় পায় বাংলাদেশ।

এর আগে, ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয় ছাড়াও বাংলাদেশ প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে পরাজিত করে এবং দ্বিতীয় ম্যাচে ৬-০ গোলে পাকিস্তানকে পরাজিত করে টানা তিন ম্যাচ থেকে পূর্ণ নয় পয়েন্ট অর্জন করে গ্রুপ এ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

তাছাড়া সাফ মহিলাদের ইতিহাসে প্রথমবারের মতো বাংলাদেশ চলমান আসরে টানা চারটি ম্যাচ জিতেছে। যেখানে বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন পাকিস্তান ও ভুটানের বিপক্ষে দু’টি হ্যাটট্রিক সমন্বিত চার ম্যাচে আট গোল করে গোলদাতার তালিকায় আধিপত্য বিস্তার করেছে।

ভুটানের বিপক্ষে শেষ ম্যাচে চোট পাওয়া বাংলাদেশের ফরোয়ার্ড সিরাজ জাহান স্বপ্নার সোমবারের ফাইনালে খেলা এখনও অনিশ্চিত।

এদিকে বাংলাদেশ দল রবিবার সকালে দলের হোটেলে জিম সেশন ও যোগ ব্যায়াম করে এবং সকালে ম্যাচ ভেন্যুতে ফাইনালের আগে সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়।

—ইউএনবি