June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 8th, 2023, 9:04 pm

সাবেক জিসিসি মেয়র জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল চ্যালেঞ্জে করা রিট খারিজ হাইকোর্টের

ফাইল ছবি

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে মেয়র পদে সাবেক জিসিসি মেয়র জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন সোমবার খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব-উল-আলমের হাইকোর্ট বেঞ্চ মনোনয়নপত্র দাখিলের দিন পর্যন্ত ঋণখেলাপি বলে আবেদনটি খারিজ করে দেন, যা তাকে অযোগ্য ঘোষণা করে।

রিটকারীর পক্ষে ছিলেন সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গাজীপুরের রিটার্নিং অফিসার (আরও) ফরিদুল ইসলাম ‘ঋণ খেলাপি’ হওয়ায় প্রাথমিক যাচাই-বাছাইয়ে তার মনোনয়নপত্র বাতিল করার এক সপ্তাহ পরে রিট আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে জমা দেওয়া হয়।

৪ মে জাহাঙ্গীর মনোনয়ন বাতিলের বিরুদ্ধে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন; ওই আপিল একই দিনে খারিজ হয়ে যায়।

খারিজ হওয়ার পর জাহাঙ্গীর বাতিলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান।

৩০ এপ্রিল প্রাথমিক যাচাই-বাছাইকালে জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল করা হয় এবং তার মা জায়েদা খাতুনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

একজন রিটার্নিং কর্মকর্তা জানান, জাহাঙ্গীর একটি শিল্প প্রতিষ্ঠানের জামিনদার ছিলেন। তাকে সংগঠনসহ ঋণ খেলাপি ঘোষণা করা হয়েছে।

সাবেক মেয়র ও তার আইনজীবী মনোনয়নপত্রের সঙ্গে ঋণ পরিশোধের নথি জমা দিলেও রিটার্নিং কর্মকর্তা যাচাই-বাছাইয়ের সময় তার মনোনয়ন বাতিল করেন।

—-ইউএনবি