June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 20th, 2023, 12:40 pm

সাভারে ভেজাল মুক্ত খাবারের দাবীতে মানববন্ধন

জেলা প্রতিনিধি, সাভার:

সাভারে কারিতাস উদ্যম প্রকল্পের উদ্যোগে খাদ্য ভেজাল বন্ধের দাবীতে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সাভার ডেনমার্কেট কামাল গার্মেন্টস রোডে অনুষ্ঠিত হয়। এসময় ভেজাল বিরোধী শ্লোগান লেখা ব্যানার, ফেস্টুন, ক্যাপ পরিধান করে মানববন্ধনে অংশ গ্রহন করেন শিক্ষক, ব্যবসায়ী, কারিতাস উদ্যম প্রকল্পের সামাজিক দলের সদস্য, নেটওয়ার্ক ফোরামের সদস্যবৃন্দ ও স্থানীয় ব্যক্তিবর্গ।

মানববন্ধনে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন, কারিতাস উদ্যম প্রকল্পের ইনচার্জ ফরিদ আহাম্মদ খান, আগস্টিন মিন্টু হালদার, সুমন জন রোজারিও , সমাজসেবক মনির হোসেন, দিলদার হোসেন, আব্দুর রাজ্জাক, কামরুল হাসান প্রমুখ।

মানববন্ধন থেকে বক্তারা বলেন, সুস্থ্য জীবন যাপনের লক্ষ্যে ভেজালমুক্ত খাদ্যের বিকল্প নাই। ভেজাল খাদ্য খেয়ে শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষ নানা ধরনের অসুস্থতায় ভুগছে। তিনি আরো বলেন, ভেজাল খাদ্য প্রতিরোধে সরকারের পাশাপাশি পরিবার এবং সামাজিকভাবে আন্দোলন গড়ে তুলতে হবে। সেই সাথে ভেজাল খাদ্য তৈরীতে সম্পৃক্তকারীদের কোনক্রমেই ছাড় দেওয়া যাবে না। ভেজাল রোধে দরকার ভোক্তা অধিকার আইন ও দায়িত্ব সম্পর্কে জনসচেতনতা, প্রচার মাধ্যমের দায়িত্বশীলতা, প্রতারণামুলক বিজ্ঞাপন বন্ধ করা। উৎপাদন থেকে বিপণন পর্যন্ত সব ধাপে নজরদারি বাড়ানো এবং ভেজালবিরোধী আইনের সঠিক প্রয়োগ। খাদ্যে ভেজালকারীদের কঠিন শাস্তির আওতায় আনা। এছাড়াও ভ্রাম্যমাণ আদালতের অভিযান জোরালো করা এবং এ ব্যাপারে কৃষি, খাদ্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিশেষ ভূমিকা পালন করা।