May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 16th, 2022, 9:05 pm

সারের দাম বাড়ানোর প্রস্তাবের বিষয়ে অবগত নই: অর্থমন্ত্রী

সারের দাম বাড়ানোর বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের কোনো প্রস্তাবের বিষয়ে অবগত নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘সারের দাম বাড়ানোর বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের কোনো প্রস্তবের বিষয়ে আমি অবগত নই।’

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের ফলাফল সম্পর্কে ব্রিফিংকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এক অনুষ্ঠানে বলেছিলেন, সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়। কিন্তু বাজেটে বরাদ্দ আছে মাত্র ৯ হাজার কোটি টাকা। তাই কৃষি মন্ত্রণালয়ের কাছে অতিরিক্ত তহবিল না থাকায় এখন সারের দাম তুলতে অর্থ মন্ত্রণালয়ের চাপ রয়েছে।

এ পরিস্থিতিতে সারের দাম বাড়ানোর বিষয়ে কোনো প্রস্তাবনা এসেছে কি না— এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সারের দাম বাড়ানোর কথা কে বলেছে? উনি (কৃষিমন্ত্রী) যদি ইঙ্গিত দিয়ে থাকেন, সেটি আমার জানা নেই। আপনারা কৃষিমন্ত্রীর সঙ্গে আলাপ করুন।

অর্থমন্ত্রী বলেন, দিন শেষে প্রতিটি সরকারি ব্যয়ের তদারকি করতে হয় অর্থ মন্ত্রণালয়কে।

তিনি বলেন, যদি অপ্রয়োজনীয় কেনাকাটায় কোনো মন্ত্রণালয়ের বরাদ্দ কমানোর প্রয়োজন হয়, তাহলে অর্থ মন্ত্রণালয়কে তা করতে হবে।

তিনি আরও বলেন, ঘাটতি পূরণের জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহের জন্য কোনো মন্ত্রণালয়ের প্রয়োজন হলে তারা তাদের পণ্যের দাম বাড়ানোর চাপের সম্মুখীন হয়।

অর্থমন্ত্রী জানান, এখন পর্যন্ত তিনি সারের দাম বাড়ানো বা কমানোর বিষয়ে কৃষি মন্ত্রণালয় থেকে কোনো প্রস্তাব পাননি।

তিনি আরও বলেন, কোন মন্ত্রণালয়ের জন্য কত অর্থের প্রয়োজন হবে তার হিসাবও তিনি করেননি।

—ইউএনবি