October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 12th, 2021, 1:57 pm

সার্বভৌমত্ব রক্ষায় সক্ষমতা অর্জন করেছি: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

কোনো বাইরের শত্রুর দ্বারা আক্রান্ত হলে স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য বাংলাদেশ সব ধরনের সক্ষমতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমরা শান্তিতে বিশ্বাসী, জাতির পিতা আমাদের পররাষ্ট্র নীতি দিয়েছেন, ‘সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’, আমরা সেই পররাষ্ট্রনীতিতে বিশ্বাসী, কিন্তু বাইরে থেকে শত্রুর দ্বারা আক্রান্ত হলে স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করার সক্ষমতা আমরা ইতোমধ্যে অর্জন করেছি।’

রবিবার চট্টগ্রামের ভাটিয়ারীতে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৮১তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের রাষ্ট্রপতি প্যারেড ২০২১-এ দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী নতুন ক্যাডেটদের সর্বোচ্চ ত্যাগের প্রয়োজন হলে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তাদের প্রধান কাজ হিসেবে আত্মনিয়োগ করতে বলেন।

সকল নবীন কর্মকর্তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তিনি বলেন, আজ শপথ গ্রহণের মাধ্যমে মাতৃভূমির মহান স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব তাদের অর্পণ করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, এই দায়িত্ব পালনের জন্য আপনাকে সদা সজাগ ও প্রস্তুত থাকতে হবে। আপনাকে দেশের মানুষের পাশে থাকতে হবে… জনগণের সকল প্রয়োজন মেটাতে এবং সুখ-দুঃখ সমানভাবে ভাগ করে নেয়ার জন্য দায়িত্ব পালন করতে হবে।

ক্যাডেটদের অভ্যন্তরীণ প্রশিক্ষণের জন্য বিএমএতে সব ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’ নির্মাণ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি আশা করি এই আধুনিক প্রশিক্ষণ ব্যবস্থা একটি প্রশিক্ষিত ও আধুনিক সেনাবাহিনী গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে।

শেখ হাসিনা আরও উল্লেখ করেন, আজকের বিএমএ সেই সামরিক একাডেমির একটি সফল মূর্ত প্রতীক যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উন্নত প্রশিক্ষণ প্রদান এবং যোগ্য নেতৃত্ব গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন।

বাংলাদেশ সেনাবাহিনীতে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচির বর্ণনা দিয়ে তিনি বলেন, সরকার বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি নতুন পদাতিক ডিভিশন, ব্রিগেড, ইউনিট এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে।

ব্যাটালিয়নের ৮১তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সর্ব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য সিনিয়র আন্ডার অফিসার আব্দুল্লাহ আল ইসলামকে ‘সোর্ড অব অনার’ এবং কোম্পানি জুনিয়র আন্ডার অফিসার ইমরুল কায়েস সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণ পদক’ লাভ করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কৃতি ক্যাডেটদের কৃতিত্বের জন্য পুরস্কৃত করেন।

—ইউএনবি