January 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 3rd, 2022, 1:18 pm

সিইসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

আদালতের আদেশ অমান্য করায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারসহ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ অমান্য করে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করায় এ রুল জারি করা হয়েছে।

রবিবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ পাঁচ জনের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সিইসি, ইসি সচিব, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, রাঙ্গুনিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা বায়েজীদ আলম এবং ছাইনিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার রতন কান্তি শীলকে চার সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন।

এবিষয়ে আইনজীবী এ বি এম আলতাফ হোসেন বলেন, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়নের নির্বাচনের সাধারণ মেম্বার প্রার্থী আহমেদ কবির আট ভোটে পরাজিত হন। কেন্দ্রে ঘোষিত ফলাফল ও ভোটার হিসাবে গরমিল থাকায় ভোট পুনরায় গণনা বা পুনর্র্নিবাচন ও ইস্যু করা ব্যালট পেপারের সঠিক হিসাব নির্ণয়ের জন্য প্রধান নির্বাচন কমিশনার বরাবর গত ২ ডিসেম্বর আবেদন দেন আহম্মদ কবির। এতে ফল না পেয়ে হাইকোর্টে রিট করেন তিনি। শুনানি নিয়ে গত ৬ ডিসেম্বর হাইকোর্ট আবেদনটি ১৫ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে ও আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওয়ার্ডটির ফলাফলের গেজেট প্রকাশ স্থগিত করেন। গত ২৩ ডিসেম্বর ওই ওয়ার্ডের ফলাফলের গেজেট প্রকাশ করা হয়। তবে সিইসির কাছে আহম্মদ কবিরের করা আবেদনটি নিষ্পত্তি করা হয়নি, যা আদালত অবমাননার শামিল। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সিইসিসহ পাঁচ কর্মকর্তার প্রতি আদালত অবমাননার ওই রুল দিয়েছেন।

—ইউএনবি