December 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 3rd, 2022, 5:36 pm

সিকৃবিতে উপাচার্যের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করলেন ড. মেহেদী হাসান

জেলা প্রতিনিধি, সিলেট:

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদপূর্তিতে পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খানকে সাময়িকভাবে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্য হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। এর প্রেক্ষিতে ড. মোহাম্মদ মেহেদী হাসান খান সোমবার (৩ অক্টোবর) দুপুর ১২ টায় উপাচার্যের এই অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর নতুন উপাচার্যকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ও ভাইস চ্যান্সেলর সচিবালয়ের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যাক্ষ ও উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ দেবনাথ, সহকারী প্রক্টর ও কীততত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক জাহেদ আহমদ, ভাইস-চ্যান্সেলরের একান্ত সচিব ও ডেপুটি রেজিস্ট্রার ডাঃ ফখর উদ্দিন, সহকারী রেজিস্ট্রার মোঃ আতিকুল ইসলাম ও খন্দকার জাকির হোসেন। দায়িত্ব গ্রহণের পর নবনিযুক্ত উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

সোমবার (৩ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোঃ মাহমুদুল আলম স্বাক্ষরিত পত্রে অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খানকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়।

উল্লেখ্য, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের মেয়াদকাল পূর্ণ হয়েছে ২৭ সেপ্টেম্বর। পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান এ দায়িত্বে থাকবেন।

অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান বলেন, ‘আমাকে এই দায়িত্ব দেয়ায় আমি অত্যন্ত অনন্দিত। এটি একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। আমি পূর্বেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছি। আমার জন্য এটি নতুন দায়িত্ব। এছাড়াও প্রশাসনিক ও আর্থিক প্রয়োজনে আমাকে যে দায়িত্ব দেয়া হয়েছে তা সৎভাবে পালনের চেষ্টা করে যাব। স্বল্প সময়ের জন্য দায়িত্ব পেলেও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা, গবেষণা ও অন্যান্য ক্ষেত্রে এগিয়ে নিতে আমি যথাসাধ্য চেষ্টা করে যাব।’

অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পশু পালন বিষয়ে স্নাতক, ২০০১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রিতে স্নাতকোত্তর ও ২০১০ সালে যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে প্রাণী পুষ্টি বিষয়ে পিএইচডি ড্রিগ্রি অর্জন করেন।

ড. মেহেদী ডিন কাউন্সিলের আহ্বায়ক, বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও বিভাগীর চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও তিনি সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, রিসার্চ এডভাইজরি কমিটি, কোয়ালিটি এস্যুরেন্স সেল, একাডেমিক কাউন্সিলের সদস্য, হলের প্রাধ্যাক্ষ সহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন।

তার মোট ৬১টি গবেষণাপত্র ও ৩টি বই প্রকাশিত হয়েছে। এছাড়া বিভিন্ন বৈজ্ঞানিক সম্মেলনে মোট ২১ টি গবেষণাপত্র উপস্থাপিত হয়েছে। এপর্যন্ত ড. মেহেদী ১৫ জন স্নাতকোত্তর শিক্ষার্থীর গবেষণা তত্ত্বাবধায়ক ও ১০ জন শিক্ষার্থীর স্নাতকোত্তর গবেষণায় সহ-তত্ত্বাবধায়ক ছিলেন।