October 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 21st, 2021, 8:08 pm

সিকৃবিতে ২ দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ”এপ্লাইড সায়েন্সস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট” বিষয়ে দুই দিন ব্যাপী ১০ম আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন হয়েছে।
“স্মার্ট ফার্মিং টেকনোলজি ফর সাসটেইনেবল এগ্রিকালচারাল ডেভলপমেন্ট” শীর্ষক দুই দিনব্যাপী সম্মেলনের ৪টি সেশনে বিশ্বের বিভিন্ন দেশের অর্ধশতাধিক শিক্ষক, বিজ্ঞানী ও গবেষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।
মঙ্গলবার সম্মেলনের সমাপনী দিনে বিভিন্ন সেশনের সেশন চেয়ার, আমন্ত্রিত অতিথি ও গবেষণা প্রবন্ধ উপস্থাপনকারী গবেষকবৃন্দ গবেষণা প্রবন্ধের মূল্যায়নসহ মূল্যবান মতামত ব্যক্ত করেন। সবশেষে আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন গবেষণা প্রকল্প পরিদর্শন করেন।
কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের উদ্যোগে সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিকৃবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার ।
প্রভাষক সুমাইয়া রশিদ-এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স চেয়ার কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন। প্রধান অতিথির বক্তব্য রাখেন সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, বিশেষ অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন ভারতের বিআরক্রপ এর সভাপতি ও সিইও প্রফেসর ড. রাণীপেট হাফিজ বাশা, ও এনআইটি এর সাবেক পরিচালক প্রফেসর ড. এস সুন্দররাজন। এছাড়া আরও বক্তব্য রাখেন মাৎস্যবিজ্ঞান অনুষদীয় ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, জাপানের কুমামুতু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুচি টরি, ব্রুনাইয়ের দারুসসালাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ফারহানা হক এবং ভারতের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সুরায়াননারায়ণ।