May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 29th, 2022, 1:29 pm

সিটি অব লন্ডনের কাউন্সিলম্যান হলেন সুনামগঞ্জের শাহনান বখত

যুক্তরাজ্যের সিটি অব লন্ডন করপোরেশন নির্বাচনে কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন শাহনান বখত (৩৯)। তিনি সিলেটের সুনামগঞ্জের বাসিন্দা যুক্তরাজ্যপ্রবাসী শাহাগীর বখত ফারুকের ছেলে। ২৪ মার্চ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে শাহনান বখতের বাবা শাহাগীর বখত সাংবাদিকদের জানান, ২৫টি ওয়ার্ড নিয়ে গঠিত সিটি অব লন্ডন করপোরেশনের নীতিনির্ধারক হিসেবে কাজ করেন কাউন্সিলম্যানরা। শাহনান বখত দ্বিতীয় বাঙালি, যিনি করপোরেশনের এই পদে বিপুল ভোটে নির্বাচিত হলেন। ৪ বছর আগে আরেকজন বাঙালি এই পদে নির্বাচিত হয়েছিলেন।

শাহনান বখতের ওয়ার্ড হচ্ছে ব্রড স্ট্রিট। তিনি সেখানকার ইনভেস্টমেন্ট ব্যাংকের একজন ভাইস চেয়ারম্যান। যুক্তরাজ্যে জন্ম ও বেড়ে ওঠা শাহনান বখতের পৈতৃক বাড়ি সুনামগঞ্জ পৌর শহরের আরপিননগর এলাকায়।

পারিবারিক সূত্রে জানা গেছে, শাহনানের বাবা শাহাগীর বখত সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যাপক। তিনি ১৯৭৩ সালে যুক্তরাজ্যে যান। যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির মনোনয়ন নিয়ে তিনি দুইবার পার্লামেন্ট নির্বাচন করেছেন। তিনি ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার্স অব কমার্সের সাবেক চেয়ারম্যান ও বর্তমানে প্রধান উপদেষ্টা। লন্ডন সিটি করপোরেশন থেকে সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় শাহাগীর বখত, তার স্ত্রী শেরিনা বেগম, ছেলে শাহনান বখত ও জেইন বখত ‘ফ্রিম্যান অব দ্য সিটি অব লন্ডন খেতাব’ পেয়েছেন।

সুনামগঞ্জে তাদের পরিবারটি ‘বখত পরিবার’ হিসেবে পরিচিত। শাহনান বখতের চাচা বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল হুমায়ুন বখত মুহিত। তার আরও দুই চাচা প্রয়াত মনোয়ার বখত নেক ও আয়ুব বখত জগলুল সুনামগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। তার আরেক চাচা নাদের বখত সুনামগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র।

মেয়র নাদের বখত সাংবাদিকদের বলেন, ‘শাহনান বখতের এই অর্জনে পারিবারিকভাবে আমরা অবশ্যই গর্বিত। পাশাপাশি একজন বাঙালি হিসেবে এটি সবার জন্য গর্বের। নিশ্চয়ই সে তার অবস্থান থেকে বাংলাদেশের সম্মান-মর্যাদা বৃদ্ধিতে কাজ করবে।’

—ইউএনবি