November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 17th, 2022, 8:05 pm

সিভিল সার্জনের ভুল সিজারে নবজাতকের মৃত্যুর অভিযোগ

ফাইল ছবি

খুলনার কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্তঃসত্ত্বা এক নারীকে সিজার করতে গিয়ে নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে।

রবিবার বিকালে স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারে এ ঘটনা ঘটে।

আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসা নেয়া ফাতিমা খাতুন কয়রা উপজেলার মঠবাড়িয়া এলাকার আসাদুর মোড়লের স্ত্রী।

কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত রক্তক্ষরণে মায়ের অবস্থাও আশঙ্কাজনক । তাকে কয়রা স্বাস্থ্য কমপ্লেক্সে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

ফাতিমার স্বামী জানান, সাত হাজার টাকার বিনিময়ে খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদের সঙ্গে অন্তঃসত্ত্বা নারীর পরিবারের সদস্যদের চুক্তি হয়। নির্দিষ্ট সময়ে ভুল অপারেশনে নবজাতক মারা যায়।

কয়রা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা. সুদিব বালা বলেন, অপারেশনটি সিভিল সার্জন করেছেন।

রোগীর স্বজনরা জানান, সম্পূর্ণ সুস্থ অবস্থায় ফাতিমাকে অপারেশন থিয়েটারে প্রবেশ করানো হয়। তার আগে সব ধরণের পরীক্ষা-নিরীক্ষা করানো হলে নবজাতকসহ মা সুস্থ আছেন বলে সিভিল সার্জন তাদের জানান।

তারা বলেন, সবাই সুস্থ অবস্থায় অপরাশেন থিয়েটারে গেলেও নবজাতক মৃত অবস্থায় এলো। এই সময় রোগীর স্বজনরা বিক্ষোভ করলে ডা. সুজাত দ্রুত খুলনায় চলে আসেন।

কয়রা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা. সুদিব বালা জানান, প্রতি মাসে সিভিল সার্জন কয়রা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চুক্তিভিত্তিক ৫০ থেকে ৬০টির মতো এপেন্ডিক্স, ১২টির মতো সিজারসহ অন্যান্য অপারেশন করে থাকেন।

তিনি জানান, সিভিল সার্জন ডা. সুজাত আহমেদের গ্রামের বাড়ি কয়রা উপজেলায়। সিভিল সার্জন হিসেবে পদোন্নতি পাওয়ার আগে তিনি ওই স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ছিলেন।

তবে নিজের ভুলে নবজাতকের মৃত্যুর বিষয় অস্বীকার করেছেন সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

তিনি দাবি করেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সভার কারণে তিনি সেখানে গিয়েছিলেন। সেখানে অন্তঃসত্ত্বা এক রোগী ভর্তি দেখতে পেয়ে তিনি অপারেশন করেন। অপারেশনে মৃত সন্তান জন্ম নিয়েছে।

সিভিল সার্জন দাবি করেন, স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য চিকিৎসক ঢাকায় ট্রেনিংয়ে থাকায় তিনি অপারেশন করেছেন।

তবে তাঁর এই দাবি মিথ্যা ও ভিত্তিহীন বলেছেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা. সুদিব বালা।

ডা. সুদিব বলেন, কয়রা স্বাস্থ্য কমপ্লেক্সের কোন চিকিৎসকই ঢাকাতে ট্রেনিংয়ে নেই। অপারেশনের সময় তিনি স্বাস্থ্য কমপ্লেক্সেই ছিলেন। সন্ধ্যায় তিনি ঢাকার উদ্দেশে কয়রা ছাড়েন।

—-ইউএনবি