December 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 14th, 2022, 8:06 pm

সিরাজগঞ্জে অসময়ে যমুনায় পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও ভারী বর্ষণে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি আবারও অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। শুক্রবার বিকাল পর্যন্ত আগের ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৫২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

অসময়ে যমুনার পানি বৃদ্ধিতে আবারও বন্যার আশঙ্কা করা হচ্ছে। এতে যমুনা অভ্যন্তরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং বিভিন্ন মাঠের ফসল ডুবে গেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী (হেডকোর্টার) রনিজৎ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান,কয়েকদিন ধরে উজানের ঢল ও দফায় দফায় ভারী বর্ষণে যমুনার পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এতে বিশেষ করে যমুনা তীরবর্তী শাহজাদপুর,বেলকুচি, চৌহালী,কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্নাঞ্চলের অনেক এলাকা প্লাবিত হয়েছে এবং আরও নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। অসময়ে যমুনার পানি বৃদ্ধিতে নিম্নাঞ্চলের বিভিন্ন ফসল ডুবে গেছে।

তিনি আরও বলেন, পানি বৃদ্ধিতে চরাঞ্চলের অসহায় মানুষের দুঃখ-দুর্দশা বাড়ছে। বর্তমানে যমুনা নদীর পানি বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে যমুনা নদীর তীরবর্তী অনেক স্থানে ভাঙনও দেখা দিয়েছে এবং এ ভাঙনে ইতোমধ্যেই শাহজাদপুর ও চৌহালী উপজেলার অনেক স্থানে বেশ কিছু ঘরবাড়ি ও জমি যমুনাগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

তিনি বলেন, জুনের প্রথম থেকে যমুনায় দফায় দফায় পানি বাড়তে শুরু করে। এ নিয়ে যমুনা নদিতে ৬ষ্ঠ দফা পানি বাড়লো এবং নিম্নাঞ্চলের তিন দফা বন্যাও হয়েছে। বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে বিভিন্ন ফসল ও অনেক রাস্তা-ঘাট।

তবে যমুনায় আরও ৭/৮ দিন পানি বৃদ্ধির সম্ভাবনা থাকলেও বড় ধরনের বন্যার কোন আশংকা নেই বলে তিনি উল্লেখ করেন।

—ইউএনবি