June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 4th, 2024, 8:02 pm

সিরিয়ায় আবারো ইসরাইলি হামলা, ইরানের সামরিক উপদেষ্টাসহ নিহত ১৭

অনলাইন ডেস্ক :

গত এপ্রিলে সিরিয়ার রাজধানী দামেস্কে কনস্যুলেট ভবনে ইসরাইলি হামলায় সাত কর্মকর্তাসহ নিহত হন ইরানের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি। এ নিয়ে পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে পড়ে ইরান ও ইসরাইল। এবার নতুন করে সোমবার সিরিয়ায় ইরানি ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এই হামলায় নিহত হয়েছেন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এক সামরিক উপদেষ্টা। একই সাথে মারা গেছে অন্তত আরও ১৬ জন।

আইআরজিসির বরাত দিয়ে ইরানি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, গত রাতে সিরিয়ার উত্তরের শহর আলেপ্পোতে ইহুদিবাদী ইসরাইলি হামলায় আইআরজিসির এক উপদেষ্টা নিহত হয়েছেন। নিহত ওই সামরিক উপদেষ্টার নাম সাইদ আবিয়ার। এক বিবৃতিতে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ‘পশ্চিম আলেপ্পো প্রদেশের হাইয়ানে এক কারখানায় ইসরায়েলি হামলায় সিরিয়ান এবং বিদেশি যোদ্ধাসহ ইরানপন্থি গোষ্ঠীর ১৬ জন সদস্য নিহত হয়েছে।’ গত মার্চে অবজারভেটরি গ্রুপটি ইসরাইলি হামলায় আরও ৫২ জন নিহত হওয়ার খবর জানায়।

সে হামলায় ৩৮ সিরিয়ান সরকারি সৈন্য, ৭ হিজবুল্লাহ সদস্য এবং ৭ ইরানপন্থি যোদ্ধা মারা যায়। গত মাসে ভয়াবহ এক বিমান দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। এই ঘটনার মাসও পেরোয়নি এখনো।

গাজায় চলমান যুদ্ধের মাঝে, ইরানের সঙ্গেও যুদ্ধংদেহি পরিস্থিতিতে জড়িয়ে পড়ছে ইসরাইল। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর পাল্টা জবাব হিসেবে গাজায় নির্বিচারে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরাইল। শুধু তাই নয়, হিজবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ায় ইরান-সমর্থিত বিভিন্ন গোষ্ঠী লক্ষ্য করেও হামলা চালাচ্ছে দেশটি। তবে সোমবারের এ হামলা নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরাইলি সামরিক বাহিনী।