October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 31st, 2022, 6:53 pm

সিলেটের নতুন এসপি আব্দুল্লাহ আল মামুন

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেট জেলায় পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করছেন মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। সদ্য নিয়োগ পাওয়া মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।
বুধবার (৩১ আগস্ট) সিলেট জেলায় পুলিশ সুপার পদে যোগদান করেন। এর আগে তিনি চট্টগ্রাম রেঞ্জের ফেনী জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন।
এদিকে সিলেট জেলার নতুন পুলিশ সুপার আগামীকাল বৃহস্পতিবার সিলেট কর্মরত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় অংশ নিতে যাচ্ছেন।
বুধবার দুপুরে সিলেট জেলা পুলিশের মিডিয়া অফিসার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
ফেনী জেলায় প্রবাসী বান্ধব কর্মকর্তা হিসেবে অধিক পরিচিত মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন ২৫ তম বিসিএস এর একজন কর্মকর্তা। তিনি বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদায় মৌলিক প্রশিক্ষণের সময় সকল বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে বেস্ট ম্যান কাপ অর্জন করেন। মৌলিক ও বাস্তব প্রশিক্ষণ সমাপ্ত করে তিনি সহকারি পুলিশ সুপার হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স ও এ্যাসিসটেন্ট কমিশনার হিসেবে ডিএমপিতে কাজ করেছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশে থাকাকালে বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব্ পুলিশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এর স্টাফ অফিসারের দায়িত্ব পালন করেন।

এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কুমিল্লার মুরাদনগর সার্কেল, গোপালগঞ্জ জেলা এবং নারায়ণগঞ্জ জেলায় সুনাম ও সাহসিকতার সহিত দায়িত্ব পালন করেন। পুলিশ সুপার হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে পুলিশ হেডকোয়ার্টার্স এর এআইজি এমটি এন্ড ওয়ার্কশপ এবং অতিরিক্ত দায়িত্বে এআইজি এডুকেশন এর দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইপিও হিসেবে দারফুর সুদানে কাজ করেছেন। ইউএনএএমআইডি এক্সপার্ট হিসেবে জর্ডানের পুলিশ কর্মকর্তাদের নিয়োগ কার্যক্রমে নেতৃত্ব দিয়ে আন্তর্জাতিক শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
বর্ণাঢ্য পেশাগত জীবনে দেশে এবং বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে সাফল্যের স্বাক্ষর রেখেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সোয়াট ও ভিআইপি প্রটেকশন ট্রেনিং গ্রহণ করেছেন। এছাড়াও যুক্তরাজ্য সরকারের মর্যাদাপূর্ণ সিভেনিং স্কলারশিপের আওতায় ডিফেন্স একাডেমী ইউকে থেকে সিকিউরিটি সেক্টর ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্রাজুয়েট সনদ গ্রহণ করেছেন। সরকারি ও ব্যক্তিগত সফরে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, থাইল্যান্ড, চীন, মিশর জর্ডান, উগান্ডা, তুরস্ক, আজারবাইজান, সংযুক্ত আবর আমিরাতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।
মেধাবী এই পুলিশ কর্মকর্তা শিক্ষা জীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ডিগ্রী অর্জনকালে অসামান্য কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রী স্বর্ণপদক লাভ করেন।
পুলিশে যোগদানের পূর্বে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের প্রভাষক ছিলেন। ব্যক্তি জীবনে এক কন্যা সন্তানের গর্বিত জনক মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন এর সহধর্মিণী শামীমা আক্তার রুপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত।
পুলিশ সুপার, সিলেট হিসেবে যোগদানের প্রাক্কালে তিনি সিলেট জেলার সকল সহকর্মী ও সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছেন।