August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 24th, 2022, 8:10 pm

সিলেটের শিক্ষা উন্নয়নে নতুন দ্বার মেরিন একাডেমি

এস এ শফি, সিলেট:
সিলেটে শিক্ষার উন্নয়নে নতুন দ্বার উন্মোচন করেছে বাংলাদেশ মেরিন একাডেমি।পদ্মা সেতু যেরকম দক্ষিানাঞ্চলের মানুষকে আধুনিক জীবন যাপনে সহায়তা করবে,তেমনি সিলেট অঞ্চলের শিক্ষাক্ষেত্রে আরো একটি অধ্যায়ের যোগ হলো এই মেরিনএকাডেমি প্রতিষ্ঠার মাধ্যমে। এমনটাই মনে করছেন এ অঞ্চলেন সুশীল সমাজের নেতৃবৃন্দ।
এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার মধ্য দিয়ে পাল্টে গেছে সিলেট সদর উপজেলার গ্রামীন পরিবেশের চিত্রও।এ প্রতিষ্ঠানকে ঘিরে গোটা এলাকাজুড়ে নতুন আবহের সৃষ্টি করেছে।
সিলেট নগরীর উপকণ্ঠে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারের নিকটবর্তী চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় নির্মিতি অধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সিলেট মেরিন একাডেমি বিশ্ব সমুদ্র জয়ের লক্ষ্যে দক্ষ নাবিক গড়ার কাজে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে।
একাডেমি জানা যায়, ২০১২ সালে বর্তমান আওয়ামীলীগের নেতৃত্বাধীন সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪ টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। এ প্রকল্পের আওতায় সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় তার নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলার হাটখোলা ইউনিয়নের বাদাঘাট এলাকার স্বচ্ছ জলের চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষা প্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের জন্য ২০১২ সালের জুন মাসে ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। পরে ১৭ সেপ্টেম্বর ২০১৩ সালে এর কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১শ ৭কোটি ৩১ লক্ষ টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৫ সালের এপ্রিল মাস থেকে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। উক্ত প্রকল্পের আওতায় ছোট বড় ২০ টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। ২০২১ সালের ৬ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে এ প্রতিষ্ঠানের উদ্ভোধন করেন।
সিলেট মেরিন একাডেমিতে নির্মিত ভবনের মধ্যে রয়েছে সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৫টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল,মেরিন ওয়ার্কসপ,পাম্প হাউজ, সাব-স্টেশন ও জেনারেটর ভবন,আন্ডারগ্রাউন্ড রিজার্ভার, গভীর নলকুপ,কম্পাউন্ড ড্রেন,এপ্রোচ রাস্তা,সীমানা প্রাচীর ও শহীদ মিনার।
সচেতন নাগরিক কমিটি(সনাক) সিলেট এর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন,এ অঞ্চলের শিক্ষা ক্ষেত্রে মেরিন একাডেমী একটি ইতিবাচক ভুমিকা পালনকরবে।শুধু শিক্ষার সহজতাই নয় উন্নয়ন ঘটবে এর আশপাশের এলাকাগুলোরও, এমনটাই মনে করেন তিনি।
সিলেট মেরিন একাডেমির কমান্ডেন্ট, ক্যাপ্টেন আই,কে,তৈমুর বলেন, মেরিন একাডেমির প্রথম ব্যাচে ৭০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। যার মধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ৩৫ জন করে শিক্ষার্থী রয়েছেন।আন্তর্জাতিক মানের দক্ষ জনবল তৈরী করা, বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান সৃষ্টি করাই মেরিন একাডেমির মুল লক্ষ্য। ইতিমধ্যে এখানে ২য় ব্যাচের ভর্তি কার্যক্রম চলমান রয়েছে।