May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 16th, 2022, 8:49 pm

সিলেটের ৩৬টি স্কুলে এশিয়া ফাউন্ডেশনের বই বিতরণ

জেলা প্রতিনিধি, সিলেট :
পূবালী ব্যাংক লিমিটেডের সহায়তায় বুধবার (১৬ মার্চ) সিলেট নগরীর হোটেল গার্ডেন ইন অডিটোরিয়ামে সিলেট জেলার ৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৫৬ লক্ষ টাকা মূল্যমানের ৫ হাজার ৫০০টি বই বিনামূল্যে বিতরণ করেছে দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ।
১৯৫৪ সাল থেকে দি এশিয়া ফাউন্ডেশন বই ও শিক্ষামূলক উপকরণ বিতরণের দ্বারা দেশে শিক্ষার বিস্তার ও সাক্ষরতা বিষয়ে সচেতনতা গড়ে তোলার বিশ্বব্যাপী আন্দোলনে একাত্ম প্রকাশ করে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।
দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের বিভাগীয় ডেপুটি ডিরেক্টর এম ডি মোসলেম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা এম ডি বায়েজিদ খান ও ইন্সটিটিউট অফ ডেভেলপমেন্ট এফেয়ার্সের নির্বাহী পরিচালক নাজমুল হক।
এ সময় আরও উপস্থিত ছিলেন শুক্লা দে, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হামিদুল হক, প্রোগ্রাম অফিসার (দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ) এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা প্রতিনিধিবৃন্দ।
অনুষ্ঠানে শুক্লা দে দি এশিয়া ফাউন্ডেশনের নতুন উদ্যোগে শিশুদের জন্য তৈরি করা একটি ফ্রি ডিজিটাল লাইব্রেরি নিয়ে কথা বলেছেন। এছাড়া তিনি লেটস রিড এর সুবিধাগুলো বর্ণনা করার সাথে সাথে এই প্ল্যাটফর্মটি শিশু, বাবা, মা, শিক্ষক বা সকলের জন্য কতটা কার্যকর তা নিয়েও কথা বলেন।
দি এশিয়া ফাউন্ডেশনের আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ জ্ঞানের বাহক হিসেবে বইয়ের গুরুত্ব, ডিজিটাল লাইব্রেরির প্রয়োজনীয়তা, ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দের বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে শিক্ষার প্রসার এবং শিক্ষাপ্রতিষ্ঠানে নারী শিক্ষা বিস্তারের লক্ষ্যে প্রচারণার ওপর গুরুত্বারোপ করেন।
উল্লেখ্য, দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ উচ্চমানের ইংরেজি বই বিতরণের পাশাপাশি সুবিধাবঞ্চিত এলাকা শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ায় লক্ষ্যে বাংলা ভাষায় লিখিত শিশুতোষ বই ও বিতরণ করেছে।
দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ ১৯৫৪ সাল থেকে বিনামূল্যে বই বিতরণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষা উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। প্রতিবছর বুকস ফর এশিয়া প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের ৭টি বিভাগের ৩০০’র বেশী শিক্ষা প্রতিষ্ঠান ও লাইব্রেরীতে বিনামূল্যে ৩০ হাজার নতুন বই বিতরণ করা হয়।
দি এশিয়া ফাউন্ডেশন একটি অলাভজনক, বেসরকারি প্রতিষ্ঠান যা একটি উন্মুক্ত, ন্যায়সঙ্গত, সমৃদ্ধ ও শান্তিপূর্ন এশিয়া-প্যাসেফিক অঞ্চল গঠনে প্রতিজ্ঞাবদ্ধ। প্রতিষ্ঠানটি এশিয়ার শাসন ব্যবস্থা ও আইন, অর্থনৈতিক উন্নয়ন, নারীর কর্মসংস্থান, প্রাকৃতিক পরিবেশ এবং আঞ্চলিক সহযোগিতা বিষয়ক কার্যক্রমকে সমর্থন করে। ৬০ বছর ধরে দি এশিয়া ফাউন্ডেশন বেসরকারি ও সরকারি সহযোগীদের নিয়ে নেতৃত্ব বিকাশ ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন, পারস্পরিক বিনিময়, এবং নীতি গবেষণায় একত্রে কাজ করে আসছে।