January 24, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 22nd, 2021, 8:42 pm

সিলেটে ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ কর্মশালা সম্পন্ন

জেলা প্রতিনিধি, সিলেট:

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর উদ্যোগে সিলেটে ৩ দিনব্যাপী (২০-২২ ডিসেম্বর) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ কর্মশালা সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণ শেষে বুধবার (২২ ডিসেম্বর) বিকাল ৩টায় প্রশিক্ষণার্থী সাংবাদিকদের মধ্যে সনদ প্রদান করা হয়। এর আগে বেলা ২টায় অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপ্রধান হিসেবে ছিলেন পিআইবি পরিচালক (প্রশাসন, অধ্যয়ন ও প্রশিক্ষণ) মোহাম্মদ আফরাজুর রহমান।
পিআইবি’র প্রশিক্ষণ সহকারী বারেক কায়সারের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম ও সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ।
বক্তব্য শেষে প্রশিক্ষণার্থী সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিবৃন্দ।
রবিবার (২০ ডিসেম্বর) সকাল থেকে নগরীর রিকাবিবাজারস্থ সিলেট জেলা ক্রীড়া সংস্থার কনফারেন্স রুমে সিলেটে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত ৩৫ জন সাংবাদিককে নিয়ে ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রথম দুদিন প্রশিক্ষক হিসেবে ছিলেন নিউ ইয়র্ক টাইমস-এর স্ট্রিংগার জুলফিকার আলি মাণিক। তাঁর প্রাণবন্ত আলোচনায় মুগ্ধ হন প্রশিক্ষণার্থী সাংবাদিকরা।
শেষ দিন (সোমবার) দুটি অধিবেশনে প্রশিক্ষণ প্রদান করেন পিআইবি পরিচালক মোহাম্মদ আফরাজুর রহমান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আব্দুল কাইয়ুম।
টানা ৩ দিনের প্রশিক্ষণে অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের সংজ্ঞা, প্রকৃতি ও বৈশিষ্ট, অনুসন্ধানী রিপোর্টিয়ের বিভিন্ন ধরন ও প্রকরণ, অনুসন্ধানী ও ডেপথ রিপোর্টিংয়ের মধ্যে পার্থক্য, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে তথ্য সংগ্রহের কৌশল ও পদ্ধতি, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রতিবেদকের প্রস্তুতি, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব, অনুসন্ধানমূলক রিপোর্টে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা ও করণীয়, অনুসন্ধানমূলক রিপোর্টিং করার ক্ষেত্রসমূহ- উন্নয়ন, অর্থনীতি ও অপরাধ, সাংবাদিকতার নীতিমালা, আইন ও আচরণবিধি, তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতা, অনুসন্ধানমূলক রিপোর্ট লেখার কৌশল, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরির ক্ষেত্রে সোর্সের ব্যবহার এবং গণমাধ্যমের ভাষা ও সাংবাদিকতার একাল-সেকাল নিয়ে প্রশিক্ষকরা বিস্তর আলোচনা করেন।