November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 13th, 2022, 10:02 am

সিলেটে আঞ্জুমানে হেফাজতে ইসলামের ইজতেমা ১৭ ১৮ নভেম্বর

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটে আগামী ১৭ ও ১৮ নভেম্বর ‘আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’র উদ্যোগে দুই দিনব্যাপী ইজতেমা অনুষ্ঠিত হবে।
ধর্মীয় এ সংগঠনের ৭৭ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ইজতেমা সফলে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

উপমহাদেশের প্রখ্যাত বুজুর্গ শাইখুল ইসলাম আল্লামা লুৎফুর রহমান বর্ণভী (রাহ.) প্রতিষ্ঠিত অরাজনৈতিক সংগঠন ‘আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’র আসন্ন ইজতেমায় লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটবে বলে আশা প্রকাশ করেছেন আয়োজকরা।
দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ ইজতেমায় দেশ-বিদেশের প্রখ্যাত ও মুরুব্বি আলেম এবং দ্বিনের দাঈরা নসিহত (আলোচনা) করবেন।

দক্ষিণ সুরমার পারাইরচকস্থ সিলেট কেন্দ্রীয় ট্রাক টার্মিনালে ১৭ নভেম্বর (বৃহস্পতিবার) ফজরের নামাজের পরপরই শুরু হবে এ ইজতেমা। পরদিন (১৮ নভেম্বর) বাদ জুম্মা সংগঠনের আমির মুফতি মাওলানা মুহাম্মদ রশিদুর রহমান ফারুক বর্ণভীর মুনাজাতের মধ্য দিয়ে ইজতেমাটি শেষ হবে।

শনিবার (১২ নভেম্বর) বেলা বারোটায় সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান ‘আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’র কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক মাওলানা শাব্বীর আহমদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন- ‘১৯৪৪ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনের ছয় দফা কর্মসূচি হচ্ছে- ইসলামের দাওয়াত, সংগঠন, সুশিক্ষা, আত্মশুদ্ধি, সৃষ্টিজগতের সেবা এবং সৎ কাজের আদেশ ও অসৎ কাজে নিষেধ। এসব বিষয়কে সামনে রেখে প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে ‘আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’। পথচলার ৭৭ বছর পূর্তি উপলক্ষ্যে সিলেটে দুই দিনব্যাপী ইজতেমার আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। এরই মধ্যে অনুষ্ঠানস্থল সাজানো, নিরাপত্তা ব্যবস্থা, আগত মুসল্লিদের থাকা-খাওয়া ও সব সুযোগ-সুবিধাসহ প্রায় ৯০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইজতেমায় লক্ষাধিক মুসল্লি জমায়েত হওয়ার আশা করা যাচ্ছে। ১৭ নভেম্বর ফজরের নামাজের পরপরই ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হবে। এদিন রাত সাড়ে ১০টা পর্যন্ত দেশ-বিদেশের প্রখ্যাত আলেমে দ্বিন বয়ান পেশ করবেন। পরদিন (শুক্রবার) ভোররাতে জিকির শুরু হবে। ফজরের নামাজ শেষে আমন্ত্রিত অতিথিরা বয়ান রাখবেন। এদিন জুমার নামাজ শেষে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শেষ হবে। দুই দিনব্যাপী ইজতেমায় বয়ান রাখবেন আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির মুফতি মাওলানা মুহাম্মদ রশিদুর রহমান ফারুক বর্ণভী, ভারতের প্রখ্যাত আলেম মাওলানা সায়্যিদ মাহমুদ মাদানী ও মাওলানা সাইয়্যিদ আশহাদ রশীদিসহ দেশ-বিদেশের বরেণ্য আলেম।’

সংবাদ সম্মেলনে মাওলানা শাব্বীর আহমদ আরও বলেন- ‘প্রতিষ্ঠাকাল থেকে ‘আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’ নিজের লক্ষ্য-উদ্দেশ্য ও কর্মসূচির আলোকে বহুমুখী কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে দেশের পাশাপাশি বিদেশেও সংগঠনের কার্যক্রম চালু আছে। দেশকে সোনার বাংলায় রূপান্তরিত করতে সোনার মানুষ গড়তে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এ মহৎ কাজের ধারাবাহিকতায় সবসময় অব্যাহত থাকবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ’র সিলেট মহানগরীর আমির মাওলনা শায়খ সাইফুল্লাহ, জেলা শাখার নাজিম (সেক্রেটারি) মাওলানা নজমুদ্দীন ক্বাসেমি, মহানগর শাখার নায়েবে নাজিম মাওলানা নিয়ামত উল্লাহ খাসদবীরি, জেলার নায়েবে নাজিম মাওলানা সাইফুর রহমান ও মহানগরীর সদস্য আদনান শাহ প্রমুখ।