June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, April 6th, 2024, 4:19 pm

সিলেটে ঈদের আগে বেড়েছে মুরগির দাম

পবিত্র ঈদুল ফিতরের বাকি রয়েছে আর কয়েকদিন। সিলেটে এর আগে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। একদিনের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। ব্যবসায়ীদের দাবি, বাজারে সরবরাহের তুলনায় চাহিদা বৃদ্ধি পাওয়ায় খামারিরা মুরগির দাম বাড়িয়েছেন।

শুক্রবার (৫ এপ্রিল) সিলেট নগরীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি ২৩০ থেকে ২৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বৃহস্পতিবারও যা ২১০ থেকে ২১৫ টাকা দরে বিক্রি হয়েছিল। বাজারগুলোতে সোনালি মুরগির কেজি ৩৩০-৩৫০ টাকা, আর দেশি মুরগি ৬৩০ থেকে ৬৬০ টাকায় বিক্রি হচ্ছে।

নগরীর আম্বরখানার বাসিন্দা মাহিন অভিযোগ করেন, ‘ঈদকে সামনে রেখে এক শ্রেণীর ব্যবসায়ী ইচ্ছা করে দাম বাড়িয়েছেন। বৃহস্পতিার ব্রয়লার মুরগি ২১০ টাকা কেজিতে কিনতে পারলেও আজ (শুক্রবার) কিনতে হচ্ছে ২৩০ টাকা কেজিতে। এটা শুধু বাংলাদেশেই সম্ভব। বিক্রেতারা বলছেন ঈদে নাকি আরও দাম বাড়বে। এমনটি হলে কীভাবে বাঁচব! বাজারে সব জিনিসের দাম বাড়তি।’

বাজার নিয়ন্ত্রণে সরকারের তদারকির অভাব রয়েছে বলে জানান তিনি।

ব্যবসায়ীরা জানান, ঈদ সামনে রেখে মুরগির দাম আরও বাড়তে পারে। সিলেটের বাজারে একদিনের ব্যবধানে ব্রয়লার মুরগিরসহ সব ধরনের মুরগির দাম পাইকারি বাজারে কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। বাজারে সরবরাহের তুলনায় চাহিদা বৃদ্ধি পাওয়ায় খামারিরা মুরগির দাম বাড়িয়েছেন। পাইকারি বাজারে দাম বাড়ায় খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। এছাড়া ঈদে পরিবহন খরচ বাড়ায় মুরগির দামে প্রভাব পড়েছে বলে জানান বিক্রেতারা।

—-ইউএনবি