February 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 19th, 2023, 4:02 pm

সিলেটে কৃষি ঋণ মেলার উদ্বোধন

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটে শুরু হল কৃষি ঋণ মেলা ২০২৩। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় সিলেটের রিকাবীবাজারের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে বেলুন উড়িয়ে কৃষি ঋণ মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।
পরে সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্য রাখেন।
এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন কৃষি উন্নয়নের জন্য দরকার কৃষি গবেষণা। কৃষি নিয়ে কিছু নিয়ে চিন্তা কিছু নিয়ে ভাবনা এই মানুষগুলোকে যদি আমরা তৈরি করে দিতে পারি তাহলে বাংলাদেশকে বদলে দিতে পারবে।এইযে অভূতপূর্ব বঙ্গবন্ধুর এ সিদ্ধান্ত সঠিক ছিল তা প্রমাণ পাওয়া গেল ৫১ বছর বয়সে বাংলাদেশ দেখতে পারছে।
তিনি বলেন, আজ বাংলাদেশে ১৭টি রিচার্জ প্রতিষ্ঠান কাজ করছে। বাংলাদেশের জনগণের জন্য গবেষণা করতে হবে। গবেষনা হবে কৃষিভিত্তিক গবেষণা। কৃষকের কাছে প্রযুক্তি দিতে হবে তবেই তারা তার জীবনকে পরিবর্তন করতে পারবে। এ লক্ষেই এ গবেষণা প্রতিষ্ঠিত হয়েছে। কৃষি গবেষণা, ধান, বিনা, বারি, তুলসহ বিভিন্ন ফসলের আলাদা আলাদা গবেষণা করা হচ্ছে। এর ফলে ধান উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ বিপ্লব ঘটেছে। যার ফলে আগের তুলনায় আমাদের উৎপাদন বেড়েছে।
জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক একেএম এহসান।
এদিকে মেলায় ৪২টি ব্যাংক সহ ৬০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। জেলার সকল ব্যাংক এর শাখা কর্মকর্তা, কৃষক ও কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থেকে গ্রাহকদের পরামর্শ দিচ্ছেন।
আলোচনা সভা শেষে কৃষকদের হাতে কৃষি ঋণের চেকের রেপলিকা তুলে দেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।