February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 3:02 pm

সিলেটে জাতীয় সমাজসেবা দিবস পালিত

জেলা প্রতিনিধি, সিলেট :

‘উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রা দেশ গড়বো সমাজ সেবায়’এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২ জানুয়ারি সোমবার সিলেটে পালিত হয়েছে জাতীয় সমাজসেবা দিবস। এ উপলক্ষে ২ জানুয়ারি সোমবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সিলেটের জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয় এক বর্ণাঢ্য র‌্যালী ও সিলেট কাজী নজরুল অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো.নাসির উদ্দিন খান, সিলেটের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মাসুদ রানা, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ,সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো.আব্দুর রফিক, সিনিয়র সাংবাদিক আল আজাদ, গ্রামীণ জনকল্যাণ সংসদের নির্বাহী পরিচালক জামিল চৌধুরী।
সমাজসেবা অধিদফতরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রভাষক সানজিদা সুলতানা ও সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক লুৎফুর রহমানের যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্জন দাস। সেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে বক্তব্য রাখেন- সিলেট বধির সংঘের সভাপতি ও সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য সাংবাদিক হাজী এম আহমদ আলী, রহমানিয়া প্রতিবন্ধী ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান সামছু, সিলেট ইলেক্ট্রনিক মার্চ্চেন্ট এসাসিয়েশনের সভাপতি জুবায়ের আহমদ খান, এস ও এস শিশু পল্লীর সহকারী পরিচালক মো. মাযহারুল ইসলাম খান।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো.নাজিম উদ্দিন,মোহাম্মদ রফিকুল হক, প্রবেশন অফিসার তমির হোসেন চৌধুরী, সিলেট এমএজি ওসমানী হাসপাতাল সমাজসেবা অফিসার জাহানারা বেগম, ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী। অনুষ্ঠানে ইশারা ভাষা উপস্থাপন করেন-শেখঘাট বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের শরীর চর্চা শিক্ষক আবু তাহের মো.ইবনে সাঈদ। পবিত্র কোরআন তেলাওয়াত করেন- সিলেট এমএজি ওসমানী হাসপাতাল সমাজসেবা অফিসার খলিলুর রহমান,পবিত্র গীতা পাঠ করেন- প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেট এর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায় প্রমুখ। পরে ভিক্ষা বৃত্তি থেকে কর্মসংস্থানের আওতায় আনা একজন নারী উদ্যোক্তার চায়ের দোকান উদ্বোধন করেন অতিথিবৃন্দ। সবশেষে প্রতিবন্ধীসহ বিভিন্ন শিল্পীদের পরিবেশনায় মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান দর্শকদের মুগ্ধ করে।
এর আগে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার থেকে একটি শোভাযাত্রা মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কবি নজরুল অডিটোরিয়ামে যায়।
আলোচনা সভা শেষে এক অসহায় নারীকে একটি ভ্রাম্যমাণ দোকান উপহার দেওয়া হয়। এছাড়া পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।