December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 12th, 2022, 4:07 pm

সিলেটে তালগাছের চারা বিতরণ করলেন বিভাগীয় কমিশনার

জেলা প্রতিনিধি, সিলেট :
প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ও বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার প্রাকৃতিক ব্যবস্থা হিসেবে সিলেটের বিভাগীয় কমিশনারের কার্যালয়ের উদ্যোগে সিলেট বিভাগের ৪টি জেলায় ১৫০০টি তালগাছের চারা বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
১২ অক্টোবর বুধবার দুপুরে সিলেট বিভাগের ৪টি জেলার জেলা প্রশাসক কর্তৃক নিযুক্ত প্রতিনিধিদের হাতে তালগাছের চারা প্রদান করেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।
এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ সহ কমিশনার কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ।
বিভাগীয় কমিশনার বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে পরিবেশ বিপর্যয় ঘটছে তার অন্যতম দৃষ্টান্ত বজ্রপাতের সংখ্যা বেড়ে যাচ্ছে। বজ্রপাত বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ সরকার ২০১৬ সালে বজ্রপাতকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করেছিল। প্রতি বছর বজ্রপাত বৃদ্ধি পাওয়ায় মানুষ ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ছে। বজ্রপাতে মানুষ, গবাদিপশু ও বন্যপ্রাণী মারা যাচ্ছে। বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার প্রাকৃতিক ব্যবস্থা হিসেবে তালগাছ লাগানোকে বিশেষজ্ঞরা গুরুত্ব দিচ্ছেন। বজ্রপাত নিরোধে তালগাছ বেশ কার্যকর।
বিশেষজ্ঞরা বলছেন, তালগাছে কার্বনের স্তর বেশি থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়তা করে। কারণ তালগাছের বাঁকলে পুরু কার্বনের স্তর থাকে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিক থেকেও বজ্রপাত নিরোধে এটি সহায়ক।