September 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 13th, 2022, 8:27 pm

সিলেটে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বৈষম্য রোধ ও ক্ষমতায়ন শীর্ষক সেমিনার সম্পন্ন

জেলা প্রতিনিধি, সিলেট :
প্রতিবন্ধী নারীর প্রতি বৈষম্য রোধে সচেতনতা বৃদ্ধি ও ক্ষমতায়নে বাধাসমূহ দুরীকরণে সিলেট বিভাগীয় সেমিনার স্বাস্থ্যবিধি মেনে (১৩ জানুয়ারী) বৃহস্পতিবার সকালে নগরীর জিন্দাবাজাস্থ একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরীন এর সভাপতিত্বে সেমিনারে মূল আলোচকের বক্তব্য রাখেন ডাব্লিউডিডিএফ’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি। ডাব্লিউডিডিএফ’র প্রোগ্রাম সম্বয়ককারী মো: হুমায়ুন কবিরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন জিডিএফ’র মহাসচিব ও নির্বাহী পরিচালক বায়জিদ খাঁন।
উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) ও গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ)’র যৌথ উদ্যোগে এবং মামাক্যাশ ফর উইমেন এন্ড ডিআরএফ এর আর্থিক সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন ডিপিও প্রধান এমডি শাহিন খান, পল্লব শাহা, মাছুম আহমদ চৌধুরী, এস তাজুল ইসলাম তারেক, তাহের মিয়া, জিডিএফ’র ব্যবস্থাপক স্বপন মাহমুদ, নারী নেত্রী রোকেয়া বেগম, বিথী রানী নাহা, সৈয়দা শারমিন নাহার, ডলি আক্তার। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন জিডিএফ’র শিক্ষক নমিতা রানী দে, ছাবিনা বেগম, সুপার ভাইজার রায়হান খাঁন প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন, প্রতিবন্ধী মানুষের প্রতি বৈষম্য দুর সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত করতে সর্বমহলকে সহযোগিতার মাধ্যমে এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীরা আলাদা বা অবহেলিত নয়, তারাও দেশের নাগরিক। সরকার সুস্থ সবল নাগরিকদের মতো প্রতিবন্ধী মানুষের জন্য সমান অধিকার ও সুযোগ সুবিধা দিয়েছে। সেই সুযোগ গ্রহণ করে দক্ষতা অর্জন করে সচেতনতার মাধ্যমে সামাজিক কার্যক্রম সহ সকল কাজে অংশগ্রহণের মাধ্যমে সাহস ও মনবল নিয়ে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। প্রতিবন্ধী মানুষের যোগ্যতা অনুযায়ী কর্মস্থানের সুযোগ ও প্রতিবন্ধী সুরক্ষা আইন বাস্তবায়নে সরকারে প্রতি জোরদাবী জানিয়ে বক্তারা বলেন, শিক্ষা, চিকিৎসা সহ সর্বক্ষেত্রে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে অগ্রসর ও সাবলম্বী করতে সরকারের পাশাপাশি এনজিও সংস্থা, ব্যাক্তি প্রতিষ্ঠান ও ভিত্তিবানদের এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার প্রতিবন্ধী বিভিন্ন