September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 11th, 2022, 6:06 pm

সিলেটে প্রথমবারের মতো বসছে ‘ভ্যাট বুথ’

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেটে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ‘ভ্যাট বুথ’। আগামী ১৩-১৪ সেপ্টেম্বর দুই দিনব্যাপী চালু থাকবে এই ‘ভ্যাট বুথ’। ওই দিনগুলোতে নির্ধারিত স্থানে ‘ভ্যাট বুথ’ সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে।
জানা গেছে, ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করা, জনসচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের সুবিধার্থে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনারের উদ্যোগে এবং আবগারী ও ভ্যাট বিভাগ, সিলেট কর্তৃক দেশের পর্যটন নগরী সিলেটের প্রাণকেন্দ্রে অবস্থিত মার্কেটসমূহ ছাড়াও দক্ষিণ সুরমা ও বিয়ানীবাজার উপজেলায় ভ্যাট কর্মকর্তা, চেম্বার প্রতিনিধি এবং ব্যবসায়ী মালিক সমিতির প্রতিনিধিদের সমন্বয়ে প্রথমবারের মতো ৭টি ‘ভ্যাট বুথ’ স্থাপনের মাধ্যমে করদাতাদের ভ্যাট সংশ্লিষ্ট সকল ধরণের সেবা প্রদান করা হবে।
আরও জানা যায়, ‘ভ্যাট বুথ’ বসবে সিলেট নগরীর শাহজালাল উপশহরের আবগারী ও ভ্যাট বিভাগ, জেল রোডে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জিন্দাবাজারস্থ আল হামরা শপিং সিটির নীচ তলা, বন্দর বাজারস্থ করিমউল্লাহ মার্কেটের নীচ তলা, উপশহরের রোজ ভিউ হোটেল কমপ্লেক্সের নীচ তলা, বিয়ানীবাজার পৌর শহরের জামান প্লাজার নীচ তলা ও দক্ষিণ সুরমার বাইপাস রোডের আল নূর কমিউনিটি সেন্টারে।
সংশ্লিষ্টরা জানান, ইএফডি ও ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করা, ভ্যাট বিষয়ে সচেতনতা বদ্ধি ও করদাতাদের সুবিধার্থে, অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, মূসক ৬.৩ প্রদান, ভ্যাট রিটার্ন দাখিলসহ অন্যান্য প্রয়োজনীয় সকল সেবা প্রদান এবং করদাতারা তাদের ব্যবসা প্রাঙ্গণ থেকে যাতে প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারেন সেজন্য এই ‘ভ্যাট বুথ’ স্থাপন করা হচ্ছে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোঃ আকবর হোসেন বলেন, ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করতে হলে সম্মানিত ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করার বিকল্প নেই। ভ্যাট বুথ ও হেল্প ডেস্কের মাধ্যমে আমরা সে চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট প্রতিটি মার্কেটের ব্যবসায়ী মালিক সমিতির প্রতিনিধিদের সকল ব্যবসায়ীরা যাতে উক্ত ভ্যাট বুথে এসে রিটার্ন সাবমিট করেন এবং যে সকল ব্যবসাপ্রতিষ্ঠান এখনও ভ্যাট নিবন্ধন গ্রহণ করেনি, তাদেরকে নিবন্ধন গ্রহণে সহায়তার আহ্বান জানাচ্ছি।