June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 25th, 2022, 8:23 pm

সিলেটে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে ঈদ করবে ৩২৩৪ পরিবার

জেলা প্রতিনিধি, সিলেট :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘরে এবার ঈদুল ফিতরের আনন্দ উদযাপন করবেন সিলেট বিভাগের ৩২৩৪ গৃহহীন পরিবার।
ঈদের আগে একযোগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন দেশের আরো ৩৩ হাজার গৃহহীন পরিবার। এরমধ্যে সিলেট বিভাগে প্রস্তুত করা হয়েছে ৩ হাজার ২৩৪ টি ঘর।
২৬ এপ্রিল মঙ্গলবার গৃহহীন ও ভূমিহীনদের মাঝে এসব ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে জমির দলিলসহ ঘরের চাবি তুলে দেওয়া হবে।
আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঈদের আগে জমির মালিকানাসহ ঘর পাচ্ছেন মোট ৩২ হাজার ৯০৪ টি গৃহহীন পরিবার।
ঈদের আগে সেমিপাকা ঘর এসব ভূমিহীন-গৃহহীনদের ঈদ আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করবে। তবে তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহারের মোট ঘর পাবে ৬৫ হাজারের বেশি পরিবার।
সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (স্থানীয় সরকার পরিচালক) মোহাম্মদ জাকারিয়া বলেন, ঈদের আগে সিলেট বিভাগে ৩ হাজার ২৩৪টি ঘর হস্থান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে। এরমধ্যে সিলেট জেলায় ৮১৭ টি, সুনামগঞ্জ জেলায় ১ হাজার ১৪৯ টি, মৌলভীবাজার জেলায় ৪৯৫টি ও হবিগঞ্জ জেলায় ৭৭৩টি ঘর রয়েছে। তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। আগে এক পরিবারের ঘর নির্মাণে ১ লক্ষ ৭০ হাজার টাকা ব্যয় হতো।
এখন ব্যয় হয়েছে ২ লাখ ৪৫ হাজার টাকা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেয়া হয়েছে তাদের।
এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।