June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 8th, 2022, 8:32 pm

সিলেটে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেটে শুরু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালিকা (অনূর্ধ্ব-১৭) ২০২২।
৮ মে রবিবার বিকাল ৫টার দিকে জেলা স্টেডিয়ামে বেলুন উড়িয়ে জাতীয় এ টুর্নামেন্টের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি।
সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান এর সভাপতিত্বে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি বলেন, সিলেটে খেলাধুলার জন্য বেশি মাঠ নেই। সিলেটে আরও তিনটি মাঠের প্রয়োজন। সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে বলেছি- নদীর ওপারে যেনো আরো তিনটি মাঠ তৈরির জন্য উদ্যোগ গ্রহণ করা হয়।
মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের জাতীয় দলে যারা খেলেন তারা সবাই মফস্বল থেকে উঠে আসেন। আওয়ামী লীগ সরকার মফস্বলের ছেলে-মেয়েদের খেলাধুলার উন্নয়নে সবকিছু করছে।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে, ক্রীড়া পরিদপ্তরের সহযোগিতায় এবং সিলেট জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন এবং সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।
উল্লেখ্য, বালক (অনূর্ধ্ব-১৭) প্রতিযোগিতায় উপজেলা পর্যায়ে সারা দেশে ৪৫৭১টি ইউনিয়ন ও ২৫৭ টি পৌরসভার ৪৮২৮টি দলের ৮৬৯০৪ জন, জেলা পর্যায়ে ৬৪টি জেলা ও ৮ টি সিটি কর্পোরেশন সহ ৬৮টি দলের ১২২৪ জন খেলােয়াড় অংশগ্রহণ করবে। সর্বশেষ ৮ টি বিভাগীয় দলের ১৪৪ জন সহ সারা দেশের ৯৮৭৩০ জন বালক অংশ নেয়ার সুযোগ পায়। বালকদের উপজেলা পর্যায়ে প্রতিযােগিতা অনুষ্ঠিত হলেও বালিকাদের প্রতিযােগিতা জেলা পর্যায় থেকে শুরু হয়। সারা দেশে ১১৮২৬ জন বালিকা এই প্রতিযােগিতায় অংশ নেয়।
সিলেট জেলার উপজেলা পর্যায়ে ১০৫টি ইউনিয়ন ও ৪টি পৌরসভায় মোট ১৯৬২ জন বালক, জেলা পর্যায়ে ১৩টি উপজেলা ও ১টি সিটি কর্পোরেশনে ২৫২ জন বালক ও ২৫২ জন বালিকা অংশগ্রহণ করবে। বয়স ভিত্তিক এই টুর্নামেন্ট থেকে ৪০ জন বালক ও ৪০ জন বালিকা প্রতিভাবান খেলােয়াড় বাছাই করে প্রশিক্ষণের ব্যাবস্থা করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।
এরই মধ্যে প্রতিভাবান ৪ জন খেলােয়াড়কে উন্নত প্রশিক্ষণের জন্য ব্রাজিলে প্রেরণ করা হয়েছে এবং ২০২১ সালের আয়ােজন থেকে ১১ জন বালক ব্রাজিলে এবং ১১ জন বালিকেকে স্পেন/পর্তুগালে প্রেরণ করা হবে। উদীয়মান খেলােয়াড়দের অনুপ্রেরণা প্রদান এবং দেশের ফুটবলের মান উন্নয়নের লক্ষ্যেই তৃণমূলের এই খেলােয়ারদের নিয়ে ২০১৮ সাল থেকে প্রতিবছর এই আয়োজন করা হচ্ছে।