October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 18th, 2022, 1:34 pm

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক মেরামতে ৬৩৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

জেলা প্রতিনিধি, সিলেট :
গত জুন-জুলাই মাসে স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেট বিভাগে বিভিন্ন স্থানে সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত সড়কগুলোতে যানবাহন চলাচল করছে বেশ ঝুঁকি নিয়ে। অনেক জায়গায় খানাখন্দ তৈরি হওয়ায় জমে থাকছে বৃষ্টির পানি। ফলে দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ। সম্প্রতি সিলেটের সওজের অধীনের এমন ৩১টি রাস্তা মেরামতের জন্য ৬৩৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে বলে জানা গেছে।
সড়ক ও জনপথঅধিদপ্তরের কর্মকর্তারা জানান, গত মাসের শেষ দিকে সওজের সিলেট জোনের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা-সমূহের সামগ্রিক চিত্র তুলে ধরে সওজের প্রধান প্রকৌশলীকে প্রতিবেদন পাঠানো হয়। এরই প্রেক্ষিতে গত বুধবার (১৪ সেপ্টেম্বর) সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব এ বি এম আমিন উল্যাহ নূরীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত সভায় সিলেট বিভাগের ৩১টি রাস্তা মেরামত করতে ৬৩৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়।
এবারের ভয়াবহ বন্যায় সিলেটের বেশিরভাগ সড়কই বন্যার পানিতে তলিয়ে যায়। বিভিন্ন স্থানের সড়কগুলোর উপর ২ থেকে ৫ ফুট পর্যন্ত উচ্চতায় পানি প্রবাহিত হয়। এতে সড়কের বিভিন্ন স্থানের বিটুমিন উঠে ভেসে গেছে। কোথাও কোথাও সড়কের কিনারের মাটি ধ্বসে গেছে। বিভিন্ন সেতু ও কালভার্টের অ্যাপ্রোচ সড়কও ক্ষতিগ্রস্ত হয়েছে।
সওজ সূত্র জানায়, আগামী এক মাসের মধ্যেই সড়কের সংস্কারকাজ করা হবে। প্রকল্পের আওতাভুক্ত সড়কগুলো হচ্ছে: সিলেটের শেওলা-সুতারকান্দি সড়ক, গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়ক, রাজনগর-কুলাউড়া-জুড়ী-বড়লেখা-বিয়ানীবাজার-শেওলা-চারখাই সড়কের বিভিন্ন অংশ, বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী সড়ক, শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর (আউশকান্দি) সড়ক, ঢাকা (কাঁচপুর)-ভৈরব-জগদীশপুর-শায়েস্তাগঞ্জ-সিলেট-তামাবিল-জাফলং সড়কের বিভিন্ন অংশ, সিলেট-সুনামগঞ্জ সড়কের বিভিন্ন অংশ, হবিগঞ্জ-বানিয়াচং-আজমিরীগঞ্জ-শাল্লা সড়ক, সিলেট-গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক।
এছাড়াও রয়েছে মদনপুর-দিরাই-শাল্লা সড়ক, জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক, সুনামগঞ্জ-দোয়ারাবাজার সড়ক, বানিয়াচঙ্গ-নবীগঞ্জ সড়ক, কুলাউড়া-ব্রাক্ষণবাজার ফেঞ্চুগঞ্জ উপজেলা সংযোগ সড়ক, জুড়ি-ক্লিভডন কুলাউড়া সড়ক এবং কুলাউড়া গাজীপুর-জুড়ী-সাগরনাল উপজেলা সংযোগ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়ক, সুনামগঞ্জ-কাচিরগাতি-বিশ্বম্ভরপুর সড়ক, পাগলা-জগন্নাথপুর-রাণীগঞ্জ-আউশকান্দি সড়ক, সারী-গোয়াইনঘাট সড়ক, রশিদপুর-বিশ্বনাথ-রাশপাশা-লামাকাজি সড়ক, নিয়ামতপুর-তাহিরপুর সড়ক, কোম্পানীগঞ্জ-ছাতক সড়ক, ভাদেশ্বর-মিরগঞ্জ-মানিককোনা-ফেঞ্চুগঞ্জ সড়ক, দাউদাবাদ-দাউদপুর-ভাদেশ্বর (ঢাকা দক্ষিণ) সড়ক, জুড়ি-লাঠিটিলা সড়ক, বড়লেখা-শাহবাজপুর-লাতু সড়ক এবং চুনারুঘাট-আসামপাড়া-গাজিপুর ইউপি বাল্লা বিজিবি ক্যাম্প রোড। এসব সড়ক সংস্কার ও পুনর্বাসন হবে।
প্রকল্পের কাজ শেষ হলে এসব রাস্তা আগের চেয়ে সুন্দর হবে, এমন মন্তব্য করেছেন সিলেট সড়ক বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত।