July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 13th, 2023, 12:02 pm

সিলেটে বৃক্ষরোপণ অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা ২০২৩ এর উদ্ভোধন

জেলা প্রতিনিধি, সিলেট :

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন,দেশের পরিবেশ-প্রতিবেশ রক্ষায় ও জনগণের আর্থসামাজিক উন্নয়নে বনায়ন ও বৃক্ষ রোপণের বিকল্প নেই। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ গড়ে তুলতে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রয়োজনীয়তা অপরিসীম।

১৩ জুলাই বৃহস্পতিবার সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বন বিভাগের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় সিলেটে বৃক্ষরোপণ অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথাগুলো বলেন।

জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার জাকারিয়া, অতিরিক্ত ডিআইজি এম এ জলিল, অতিরিক্ত পুলিশ কমিশনার মু. মাসুদ রানা, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা আক্তার শিমুল, আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. মফিজুল ইসলাম, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

বৃক্ষ রোপণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী প্রতিটি নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বন বিভাগের মাধ্যমে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় ২০২২-২৩ অর্থবছরে ৭ কোটি ৫০ লক্ষ বৃক্ষরোপণ করেছে।

বঙ্গবন্ধু গাছ লাগিয়ে প্রথম সবুজ বিপ্লবের ডাক দিয়েছেন উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পাহাড় ও টিলার উপকারিতা অপরিসীম। এজন্য সবুজায়নের বিপ্লবকে এগিয়ে নিতে বন উজাড় ও পাহাড় কাটা বন্ধ করতে হবে। ছাদ কৃষি ও সামাজিক বনায়নয়ের মাধ্যমে দেশের মোট বনায়নের পরিমাণ বৃদ্ধি করতে সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

আলোচনাসভা শেষে মন্ত্রী বিভাগীয় পর্যায়ের উপকার ভোগীদের মাঝে চেক ও শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন এবং মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।