May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 21st, 2022, 7:28 pm

সিলেটে মঙ্গলবার থেকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি

ফাইল ছবি

সিলেটে পূর্বঘোষিত চার দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় আগামী মঙ্গলবার সকাল ৬টা থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। গত শনিবার রাতে ইউনিয়নের এক জরুরি সভায় এই কর্মসূচির ঘোষণা করা হয়।

তাদের চার দফা দাবি হলো -সড়ক দুর্ঘটনাজনিত মামলায় ৩০৪ (খ) ধারায় চালককে জামিন দিতে হবে। ড্রাইভিং লাইসেন্স নবায়নে ডোপ টেস্ট বাতিল। নুতন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে দিতে হবে, একই সঙ্গে পুরাতন লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙ্গার নেয়া পুনরায় চালু করতে হবে। সরকারি খাস জমিতে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে এবং রং পার্কিং ও রেকারিং মামলা বন্ধ করতে হবে।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন জানান, আমরা চার দফা দাবিতে গেল ২৬ ফেব্রুয়ারি কদমতলী টার্মিনাল এলাকায় মানববন্ধন করি। এছাড়া ৫ মার্চ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরে একই দাবিতে স্মারকলিপি দিয়েছি। সেই স্মারকলিপিতে ২০ মার্চের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২১ মার্চ থেকে কঠোর কর্মসূচির কথা আমরা বলেছিলাম।

তিনি বলেন, আমরা লক্ষ্য করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের কোনো দাবি এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি। তাই বাধ্য হয়ে আমরা একদিন অপেক্ষা করে কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছি। আমাদের শ্রমিক ইউনিয়নের আওতাধীন ইউনিটসমূহের বাস মিনিবাস মাইক্রোবাস চালক শ্রমিক কেউ মঙ্গলবার (২২ মার্চ) থেকে কাজে যোগ দিবে না।

এদিকে গত শনিবার রাতে নগরীর দক্ষিণ সুরমা বাবনা পয়েন্টস্থ কার্যালয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় নেতারা বলেন, মঙ্গলবার থেকে সিলেটে কোন পরিবহন শ্রমিক কাজে যোগ দিবে না, গাড়ি চালাবে না। দাবি মানা না হলে পরবর্র্তীতে সিলেট বিভাগের সকল পরিবহন শ্রমিক সংগঠনকে সঙ্গে নিয়ে বিভাগব্যাপী আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তারা।

—ইউএনবি