June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 13th, 2023, 7:24 pm

সিলেটে মৃত গরুর মাংস বিক্রির দায়ে ব্যবসায়ীর জেল-জরিমানা

সিলেটের কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের চতুল-ঈদগাহ বাজারে মৃত গরুর মাংস বিক্রি করার অপরাধে এক ব্যবসায়ীকে ২ মাসের কারাদণ্ড ও নগদ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করেন। মাংস ব্যবসায়ী ফখরুল ইসলাম স্থানীয় মুক্তাপুর গ্রামের ফকির আলীর ছেলে।

স্থানীয় বাজার ব্যবসায়ী সমিতির নেতারা জানান, বৃহস্পতিবার ফখরুল ইসলাম ও তার আরও ২ সহযোগীকে নিয়ে বাজারে গরুর মাংস বিক্রি করতে থাকেন। অনেক ক্রেতা মাংস ক্রয় করে বাড়িতে নিয়ে গেলে পঁচা দুর্গন্ধ ছড়িয়ে পড়লে বিষয়টি তাৎক্ষণিক বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি নুরুল আম্বিয়াসহ নেতাদের জানান।

পরে সমিতির নেতারা বাজারে গিয়ে দেখতে পান মাংস থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

এসময় ব্যবসায়ী ফখরুল ইসলাম মাংসের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি বিষয়টি স্বীকার করে বলেন, স্থানীয় রায়পুর গ্রামের মৃত নুরুল হকের ছেলে নাজিম উদ্দিন তাকেসহ আব্দুল বাছিত ও আব্দুল হামিদকে ১ হাজার ৫০০ টাকা পারিশ্রমিকের বিনিময়ে মৃত গরুর মাংস বিক্রি করতে বলেছে।

খবর পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ জানতে উপজেলা ফুড ইন্সপেক্টর আবুল কালাম আজাদ, উপজেলা প্রাণি-সম্পদ অফিসের কর্মকর্তা জসিম উদ্দিনকে নিয়ে চতুল ঈদগাহ বাজারে যান।

পরে প্রাণিসম্পদ হাসপাতালের কর্মকর্তা জসিম উদ্দিন মাংস পরীক্ষা করে মৃত গরুর পঁচা মাংস হিসেবে শনাক্ত করেন। তখন পঁচা মাংস জব্দ করে বাজারের পাশে মাটির গর্তে পুতে ফেলেন ভূমি কমিশনার ফয়সাল আহমেদ।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ বলেন, মাংস বিক্রির বিষয়টি ব্যবসায়ী ফখরুল ইসলাম স্বীকার করলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে দুই মাসের কারাদণ্ড ও জরিমানা করা হয়।

দণ্ডপ্রাপ্ত মাংস ব্যবসায়ীকে থানা পুলিশের মাধ্যমে সিলেট জেল হাজতে পাঠানো হয়েছে।

—-ইউএনবি