October 26, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 11th, 2021, 9:09 pm

সিলেটে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

জেলা প্রতিনিধি, সিলেট :
হিন্দু ধর্মাবলম্ভীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। সোমবার ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে হিন্দু সম্প্রদায়ের এ ধর্মীয় উৎসব। সিলেটে দুর্গোৎসবকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্ভীদের মাঝে দেখা দিয়েছে উৎসাহ উদ্দীপনা।
গেল বছর মহামারি করোনার কারণে পুরোদমে পালন করা হয়নি দুর্গাপূজা। তাই এবার উৎসাহ একটু বেশী দেখা দিয়েছে। এবার দেবী ঘোড়ায় চড়ে প্রবেশ করবেন মন্ডপে।
দুর্গাপূজাকে কেন্দ্র করে সিলেট নগরে ব্যস্ত সময় পাড় করছেন মৃৎশিল্পীরা। গতবারের তুলনায় এবার তারা অনেক বেশী অর্ডার পেয়েছেন।
মৃৎ শিল্পী শংকর পাল বলেন, শেষ মূহুর্তে তিনি খুবই ব্যস্ত সময় পাড় করছেন। মাটির তৈরি কাঠামো নির্মাণ শেষে রঙ তুলির আঁচড় আর মনের রূপে সজ্জিত করছেন দেবী দুর্গাকে। কল্পনার দেবীকে সজ্জিত করতে ব্যস্ত সময় পার করছেন তিনি। শংকর আরো বলেন, গতবারের তুলনায় এবার বেশী অর্ডার পেয়েছেন। কোভিড-১৯ এর কারনে গেল বছর তেমন একটা দেবী নির্মাণের কাজ আসেনি। তবে এবার অনেক কাজ এসেছে।
নগরীর দাড়িয়াপাড়া, রায়নগসহ বিভিন্ন এলাকার মৃৎ শিল্পালয়ে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে রাখা মাটির কাঠামোগুলোতে রঙের প্রলেপ বসানো হচ্ছে। দেবীকে রাঙানো হচ্ছে কল্পনার সাজে।
রায়নগরের বাসিন্দা রূপালী কর বলেন, পরীক্ষার কারনে ব্যস্ত ছিলাম। তবে বোনদের নিয়ে শপিং করা হয়েছে। দেবীকে বরণ করতে সব ধরণের প্রস্তুতিও নিয়েছি। তিনি বলেন, গেল বছরের তুলনায় এবার উৎসব আমেজ বেশীই হবে। কোভিড-১৯ এর কারণে গত বছর অনেক বাঁধা থাকলেও এবার আর কোন বাঁধা নেই। ভালোবাসা, শ্রদ্ধা ও ভক্তি দিয়ে দেবী দূর্গাকে এবার বরণ করে নেবো।
সিলেট মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা মেনেই দূর্গোৎসব পালন করা হবে। মন্ডপে ভীড় এড়াতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আরতি প্রতিযোগিতা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি মন্ডপে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবেন না। ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে যে উৎসব তার শেষ হবে ১৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।
সূত্র জানায়, সিলেট জেলায় এবার পূজা হবে ছয় শতাধিক মন্ডপে। এর মধ্যে নগরে রয়েছে শতাধিক মন্ডপ। গত বছর জেলায় প্রায় সাড়ে ৫০০ মন্ডপে অনাড়ম্বরভাবে পূজা হয়েছিল। তবে বড় পরিসরে পূজা উদযাপন হলেও করোনাভাইরাসের কারণে এবারও পূজায় কিছু বিধিনিষেধ থাকবে বলে জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্ল্যাহ তাহের, নগরীতে এবার ১৪৮টি পূজা মন্ডপ তৈরী করা হয়েছে। এছাড়াও পারিবারিকভাবে কেউ চাইলে পূজা মন্ডল তৈরী করতে পারেন। তিনি বলেন, নিশ্চিন্দ্র নিরাপত্তা রয়েছে মন্ডপগুলোতে। ৪৬০ জন পুলিশকে মন্ডপের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও মহানগরীর মধ্যে প্রতিটি থানা, পুলিশ ফাঁড়ির সদস্যরাতো থাকছেনই। সব মিলিয়ে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ প্রস্তুতি গ্রহণ করেছে।