December 8, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 18th, 2021, 7:38 pm

সিলেটে সক্রিয় অনলাইন প্রতারক চক্র

এস,এ শফি, সিলেট :
সিলেটে আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে অনলাইন প্রতারক চক্র। এই চক্রটি বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাক করে কখনো বিভিন্ন ব্যক্তিদের মেসেজ পাঠাচ্ছে আবার কখনো কর্মকর্তাদের মোবাইল নাম্বার ক্লোন করে দাবী করছে চাঁদা। এতে করে জনমনে উদ্বেগের সৃষ্টি হয়েছে।
জানা যায়, গত শুক্রবার দিবাগত রাতের কোনো একসময় সিলেট সিটি কর্পোরেশনের টিকার সার্ভার হ্যাক করে দেড় থেকে দুইশত মানুষকে মডার্নার প্রথম ডোজ টিকা প্রদানের মেসেজ মোবাইল ফোনে পাঠায় চক্রটি। তবে কে বা কারা এ কাজ করেছে তা এখনো শনাক্ত করা সম্ভব হয়নি।
মেসেজ পেয়ে শনিবার সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের টিকাকেন্দ্রে কিছু মানুষ টিকা নিতে জড়ো হন। কিন্তু কিন্তু প্রকৃতপক্ষে তাদের কাউকে টিকার মেসেজ দেওয়া হয়নি। এসময় ওসমানী হাসপাতালে উপস্থিত থাকা সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলামের কাছে বিষয়টি ধরা পড়ে এবং তিনি ততক্ষণাত ঢাকায় অবগত করে আইডি বন্ধ করে নতুন আইডি চালু করার ব্যবস্থা করেন। পরে তিনি কোতোয়ালি থানায় সাধারণ ডায়রিও করেন।
অপরদিকে, মঙ্গলবার গোলাপগঞ্জে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) সরকারি মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবির অভিযোগ পাওয়া যায়। এ বিষয়ে থানা পুলিশকে মৌখিকভাবে অবহিত করা করেন তিনি।
জানা যায়, ওইদিন বিকেলে উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম কবিরের সরকারি মোবাইল নম্বর ক্লোন করে প্রতারক চক্র উপজেলার আমুড়া ইউনিয়নের চেয়ারম্যান রুহেল আহমদ ও বাঘা ইউনিয়নের চেয়ারম্যান ছানা মিয়া, বুধবারী ইউনিয়নের চেয়ারম্যান মস্তাব উদ্দিন কামালের কাছে একটি বিশেষ বরাদ্দের জন্য বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে বলে। বিষয়টি চেয়ারম্যানদের সন্দেহ হলে তাঁরা উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম কবিরকে আবার কল দিয়ে অবগত করেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম কবির জানান, আমুড়া ইউনিয়নের চেয়ারম্যান ও বাঘা ইউনিয়নের চেয়ারম্যানকে আমার সরকারি নাম্বার থেকে টাকা দাবির বিষয়টি বললে নম্বরটি প্রতারক চক্র ক্লোন করেছে বলে আমি নিশ্চিত হই। তাৎক্ষনিক আমি উপজেলার সকল সরকারি, বেসরকারি দপ্তর, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ দায়িত্বশীল কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের এ বিষয়ে অবহিত করি। এ ব্যাপারে থানা প্রশাসনকে মৌখিকভাবে অবগত করা হয়েছে। থানায় একটি সাধারণ ডায়েরি করার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।
একই দিন মঙ্গলবার সিলেটের গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাহমিলুর রহমানের সরকারি মোবাইল নম্বর (০১৭৩০৩৩১০৩৬) ক্লোন করে চাঁদা আদায়ের চেষ্টা করেছে একটি প্রতারক চক্র। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের ফেসবুক পেজে সতর্কতামূলক একটি পোস্ট দেওয়া হয়।
গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাহমিলুর জানান, ইউএনওর অফিসিয়াল নম্বর ক্লোন করে কয়েকটি প্রতারক চক্র সম্প্রতি উপজেলার বিভিন্ন মানুষকে ফোন করে বিভিন্ন অনৈতিক প্রস্তাব দিচ্ছে। বিষয়টি জানার পর আমি আমার নম্বর থেকে কল দিয়ে কেউ কোনো টাকা-পয়সা চাইলে না দেওয়ার জন্য সবার প্রতি অনুরোধ করে ফেসবুকে সতর্কতামূলক পোস্ট দিয়েছি। পাশাপাশি কারও কাছে এমন ফোন এলে বিভ্রান্ত না হয়ে অনুগ্রহ করে কলটি কেটে পুনরায় কল করার (এতে সরাসরি মূল নম্বরে কল যাবে) এবং থানায় জিডি করার অনুরোধ করা হলো।