November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 2nd, 2022, 8:12 pm

সিলেটে সরিষার বাম্পার ফলন

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেটের বিভিন্ন উপজেলায় রবি মৌসুমে এবার সরিষার ব্যাপক চাষ হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠে যেদিকেই দুচোখ যায় শুধু হলুদ আর হলুদ। প্রকৃতির এমন দৃশ্যে স্থানীয় সেলফি বাজরাও ছুটে আসছে কৃষকের সরিষার মাঠে। গত বছরের চেয়ে এ বছর আবহাওয়া ছিল অনুকূলে। এ কারণে জেলায় সরিষার ফলনও বেড়েছে। আর সরিষার বাম্পার ফলনে ভালো দাম পাওয়ার আশায় কৃষক। স্থানীয় কৃষি বিভাগ বলছে, আগামীতে ফলন আরো বৃদ্ধি পাবে। সরিষা চাষে আগ্রহী কৃষকদের দেওয়া হবে সব ধরনের সহযোগিতা।
সিলেট জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সিলেট জেলার গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, গোলাপগঞ্জ, বিশ্বনাথ ও দক্ষিণ সুরমা উপজেলার প্রতিটি ইউনিয়নেই কমবেশি সরিষার চাষ হয়। তবে জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলায় সরিষার চাষ একটু বেশি হয়েছে। এ বছর জেলায় ৩৮২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়েও অধিক। এ ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে সিলেটে সরিষা চাষের ক্ষেত্রে নবদিগন্তের সূচনা হবে।
সূত্র আরো জানায়, স্থানীয় কৃষকরা সরিষাকে বাড়তি আয়ের উৎস হিসেবে চাষাবাদ করে থাকেন। এ ফসল বিক্রি করে যে টাকা পায়, ওই টাকা দিয়ে আবার বোরো মৌসুমে ধান রোপণ করেন তারা। তাছাড়া সরিষা চাষে খরচ কম, লাভ বেশি। আর সরিষা চাষ করলে বোরো রোপণের সময় আলাদাভাবে ওই জমিতে আর সার দিতে হয় না। সরিষা বিক্রি করে টাকাও পাওয়া যায়, আবার তেলের চাহিদাও মেটাতে পারা যায়।
দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজার থানাধীন জালালপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সুলাইমান হোসেন জানান, তিনি গত বছর দুই বিঘা জমিতে সরিষার চাষ করেছিলেন। ওই বছর ফলন যেমন ভালো ছিল তেমনি দাম পেয়েছেন ভালো। এ কারণে চলতি বছরে তিন বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। এ বছরও ফলন ভালো হবে এবং দাম বেশি পাওয়ার প্রত্যাশা করছেন তিনি।
দক্ষিণ সুরমা উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা একে আজাদ ফাহিম বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে তেল জাতীয় বৃদ্ধি প্রকল্পের আওতায় প্যাটার্নভিত্তিক কৃষকদের সহায়তা করার কারণেই উপজেলায় রবি মৌসুমে সরিষার ফলন বৃদ্ধি পেয়েছে। তবে রবি মৌসুমে সরিষা চাষে আগ্রহী কৃষকদেরকে স্থানীয় কৃষি অফিস থেকে বিনামূল্যে সরিষার বীজ ও সার বিতরণ করা হয়। সরিষা চাষে আগ্রহী নতুন কৃষকদেরকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলেও জানান ওই কৃষি কর্মকর্তা।
গোয়াইঘাট উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি বলেন, সিলেটের গোয়াইনঘাট উপজেলা কৃষি অফিস থেকে সরিষার চাষে কৃষকদের সহযোগিতা ও পরামর্শের মাধ্যমে উদ্বুদ্ধ করা হয়েছে। ফলে জেলার অন্যান্য স্থানের চেয়ে এ উপজেলায় সরিষার চাষ বেশি হয়েছে।
সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী মুজিবুর রহমান জানান, এ বছর রবি মৌসুমে সিলেট জেলায় ৩৮২০ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে সিলেটের কৃষি ক্ষেত্রে সরিষা চাষ দেশের মধ্যে অনুকরণীয় হয়ে থাকবে।