December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 10th, 2022, 12:45 pm

সিলেট অঞ্চলে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৮ এর যাত্রা শুরু

জেলা প্রতিনিধি, সিলেট :

‘নিরাপত্তার স্বার্থে, সমৃদ্ধির পথে’ শ্লোগানকে সামনে রেখে সিলেট অঞ্চলে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৮।
৮ অক্টোবর শনিবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ হেডকোয়ার্টারের এডিশনাল ইন্সপেক্টর জেনারেল মাহবুবুর রহমান বিপিএম, পিপিএম আকাশে বেলুন উড়িয়ে এর শুভসূচনা করেন।
এসময় সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি, এসএমপি পুলিশের কমিশনারসহ রেঞ্জ ও মহানগর পুলিশের পদসহ কর্মকর্তাগন ও বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধি ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৮ এর পুলিশ সুপার মো. রওশনুজ্জামান সিদ্দকী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বিশেষায়িত এ সংস্থা ইন্ডাস্ট্রিয়াল পুলিশের উত্তরোত্তর সফলতা কামনা করে বলেন, এ সংস্থা ২০২১ সালে চালুর পর থেকে বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে শান্তি শৃংখলা ফিরে আসার পাশাপাশি এন অনেক উন্নত হয়েছে। এজন্য তিনি এর উদ্যোক্তা জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেট বিভাগে বর্তমানে ছোট বড় প্রায় ৬ শত ইন্ডাস্ট্রির অধীনে দুই লক্ষর অধিক শ্রমিক কাজ করছেন, তিনি বলেন সিলেট অঞ্চলে শিল্প বিকাশের অপূর্ব সম্ভাবনা রয়েছে, সেটাকে কাজে লাগাতে স্থানীয় উদ্যোক্তা ও দেশ বিদেশী বিনিয়োগ কারীদেরকে এগিয়ে আসতে আহ্বান জানান। এসময় তিনি বলেন, বৃটিশ শাসনামল থেকে পাকিস্তান আমল পর্যন্ত ইষ্ট বেঙ্গল অঞ্চলে ১১৯ টি ইন্ডাস্ট্রির মধ্যে শুধু সিলেট অঞ্চলে ১১৭ টি ইন্ডাস্ট্রি ছিল। ১৯৫৪ সালে সিলেটের হরিপুরে দেশের প্রথম গ্যাস ফিল্ড আবিষ্কার হয়, বর্তমানে দেশের মোট ২৭ টি গ্যাস ফিল্ডের মধ্যে শুধু সিলেট অঞ্চলে ৭ টি গ্যাস ফিল্ড রয়েছে কিন্তু সে অনুযায়ী এখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেনি বলে তিনি হতাশা ব্যাক্ত করেন। এজন্য স্থানীয় উদ্যোক্তাদের শিল্প প্রতিষ্ঠান গড়তে মনযোগী হতে আহ্বান জানিয়ে বলেন, এ ক্ষেত্রে সরকার আপনাদেরকে সবধরনের সহযোগিতা দিবে। এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সকল সময়ই আমাদের দেশের উন্নয় ও মঙ্গল চাই, তবে আঞ্চলিক স্থিতিশীলতা টেকসই উন্নয়নের জন্য খুবই প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত মিশন ও ভিসন বাস্তবায়নে পররাষ্ট্র মন্ত্রণালয় সক্রিয়ভার কাজ করছে বলে তিনি জানান। অনুষ্ঠানে উদ্বোধকে বক্তব্যে বাংলাদেশ ইন্ডাস্ট্রিল পুলিশের এডিশনাল ইন্সপেক্টর জেনারেল মাহবুবুর রহমান বিপিএম, পিপিএম তার বক্তব্যে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের প্রয়োজনীয়তা ও তাদের কর্মপরিধি তুলে ধরে বলেন, দেশের শিল্প বিপ্লব ও সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশ বিশেষ অবদান রাখছে। এর অগ্রযাত্রায় সকল মহলের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সিলেট রেঞ্জের ডি আই জি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার নিশারুল আরিফ, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোবারক হোসেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ। এছাড়াও অনুষ্ঠানে সিলেট অঞ্চলের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।