June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 30th, 2023, 3:17 pm

সিলেট কারাগারে চারা রোপণ করলেন ডিসি

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. মজিবর রহমান। রোববার (৩০ এপ্রিল) তিনি কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসক কারাগারের পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্যবর্ধনের লক্ষ্যে ২০টি আজওয়ার ও মরিয়ম খেজুর গাছের চারা রোপণ করেন।
সিলেট কেন্দ্রীয় কারাগারে বর্তমানে মোট বন্দির সংখ্যা ২১৭৮ জন। জেলা প্রশাসক কারাগারের বিভিন্ন ওয়ার্ড ঘুরে কারাবন্দিদের সাথে কথা বলে তাদের সার্বিক খোঁজ-খবর নেন ও গরিব, অসহায় কারাবন্দিদের আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে লিগাল এইড এর ব্যবস্থা গ্রহণের জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।
জানা গেছে, মুক্তির পর কারাবন্দিরা যেন পুনরায় অপরাধের সাথে যুক্ত না হন ও রোজগার করে সংসারের হাল ধরতে পারেন, সে লক্ষ্যে তাদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে জেলা প্রশাসকের নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। বন্দিকালীন কয়েদিরা তাদের পছন্দমতো শীতলপাটি, সেলাই, ব্লক-বাটিক, পুঁতির কাজ, উল বুনন, মণিপুরি শাড়ি বুনন, বাঁশ ও বেতের কাজ, মোড়া, ফুড কভার তৈরি, বেকারি প্রশিক্ষণ ইত্যাদিসহ মোট ১০টি ভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারেন। কারাগারে উৎপাদিত সকল পণ্য বাজারে বিক্রয় করে এর লভ্যাংশ বন্দিদের মাঝে বিতরণ করা হয়। যার ফলে তারা বন্দিকালীন নিজেদের সক্ষমতা বৃদ্ধি ও অর্থ উপার্জনের বিশেষ সুযোগ লাভ করেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসক সকল প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতির বিষয়ে খোঁজ-খবর নেন ও নিজেদের কারিগরি দক্ষতা বাড়াতে কয়েদিদের উৎসাহ প্রদান করেন।
এরপর তিনি কারাগারে বন্দি মায়েদের সাথে থাকা শিশুদের সঙ্গে দেখা করে তাদের সাথে কথা বলেন ও শিশুদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন। তিনি শিশুদের সঠিক সাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে কারা হাসপাতালের চিকিৎসককে বিশেষ নজর রাখতে বলেন ও কারাগারে শিশুদের শিক্ষার সুযোগ অব্যাহত রাখার জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসকের সাথে অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল হাসান, প্রবেশন অফিসার, সিনিয়র জেল সুপার ও কারা হাসপাতালের চিকিৎসক উপস্থিত ছিলেন।