December 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 13th, 2022, 12:00 pm

সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের উন্নয়নে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও এসএমই ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে ‌‘এসএমই উদ্যোক্তাদের বিপণন কৌশল ও ব্যবস্থাপনা’ শীর্ষক ৩ দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে।

১২ নভেম্বর শনিবার সকাল সাড়ে ১০ টায় চেম্বার কনফারেন্স হলে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী হয়।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) জুলিয়া যেসমিন মিলি।

প্রধান অতিথির বক্তব্যে বিডা, সিলেট এর পরিচালক বলেন, বর্তমান সরকার ব্যবসা বান্ধব ও নারী বান্ধব। বিশেষ করে এসএমই খাতের উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এসএমই ফাউন্ডেশন।

তিনি বলেন, বাংলাদেশের অন্যান্য স্থানের চেয়ে সিলেটের ভূ-প্রকৃতি কিছুটা আলাদা। এখানে হাওড়, পাহাড়, বনাঞ্চল সবকিছুই বিদ্যমান। তাই সিলেটের সম্ভাবনাময় খাতগুলোকে নিয়ে খাতওয়ারী ট্রেনিং এর ব্যবস্থা করলে তা আরো বেশী ফলপ্রসূ হবে।

তিনি বলেন, সিলেটে তেমন কোন ভারী শিল্প নেই। তাই ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের হাত ধরেই এ অঞ্চলকে এগিয়ে নিতে হবে এবং এক্ষেত্রে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে।

তিনি এসএমই উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে বিপণন কৌশল ও ব্যবসা ব্যবস্থাপনা বিষয়ক আজকের প্রশিক্ষণ কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেকোন ব্যবসায় লাভবান হতে গেলে আধুনিক বিপণন কৌশল ও ব্যবসা ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান থাকা একান্ত জরুরী।

তিনি বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সিলেটের ব্যবসা-বাণিজ্য, শিল্প ও এসএমই খাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোপূর্বেও আমরা এসএমই ফান্ডেশনের সাথে যৌথ উদ্যোগে এসএমই উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে অনেকগুলো প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছি। এসব কর্মশালা থেকে প্রশিক্ষণ গ্রহণ করে সিলেটের এসএমই উদ্যোক্তাগণ যেমন লাভবান হয়েছেন, তেমনি অনেক নবীন উদ্যোক্তাও গড়ে উঠেছেন।

তিনি সিলেট চেম্বারের উদ্যোগে এরকম প্রশিক্ষণ কর্মশালা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক জিয়াউল হক, পরিচালক ও এসএমই উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির ডাইরেক্টর ইনচার্জ ফাহিম আহমদ চৌধুরী, এসএমই ফাউন্ডেশনের রিসোর্স পার্সন ইউসুফ ইফতি, সিলেট চেম্বারের সচিব মো. গোলাম আক্তার ফারুক ও কর্মকর্তাবৃন্দ এবং প্রশিক্ষণ কর্মশালার ৩০ জন প্রশিক্ষণার্থী।