May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 14th, 2022, 8:23 pm

সিলেট পিটিআই এ নবীন বরণ ও ডিপিএড কোর্স উদ্বোধন

জেলা প্রতিনিধি, সিলেট:

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, মানবসম্পদ উন্নয়নে শিক্ষার অবদান অপরিসীম। একটি দেশ ও জাতির অগ্রগতির মূলে রয়েছে শিক্ষা। ব্যক্তি জীবন তথা সামাজিক জীবনের পাশাপাশি আমাদের জাতীয় জীবনের দৈনন্দিন কাজে কর্মে নৈতিক, মানবিক, ধর্মীয় বোধ, সাংস্কৃতিক চিন্তাধারা ও সামাজিক মূল্যবোধকে উজ্জীবিত করার মূল হাতিয়ার শিক্ষা। তিনি আরো বলেন, প্রাথমিক শিক্ষার মূল উদ্দেশ্য সকল শিশুর জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ। প্রাথমিক পর্যায়ে শিশুদের অক্ষরজ্ঞান, পঠন ও লিখন দক্ষতা এবং গাণিতিক সংখ্যার ধারণা তৈরি হয়। এছাড়া প্রাথমিক শিক্ষার মাধ্যমেই শিশুদের মাঝে বিজ্ঞান, মানসিক দক্ষতা, ভূগোল এবং অন্যান্য সামাজিক জ্ঞান বিজ্ঞানের ভিত্তি তৈরী করে দেয়া হয় যা তার ভবিষ্যৎ জীবনের লক্ষ্য নির্ধারণে সহায়ক ভূমিকা পালন করে। তিনি অনুষ্ঠানে শিক্ষকতা পেশার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, উন্নত বাংলাদেশ গঠনের জন্য শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
তিনি ১৪ মার্চ সোমবার দুপুরে সিলেট নগরীর সুবিদবাজারস্থ সিলেট পিটিআই এ নবীন বরণ, ডিপিএড কোর্স উদ্বোধন ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেট পিটিআই এর সুপারিনটেনডেন্ট জগদীশ চন্দ্র দাস এর সভাপতিত্বে ও ইন্সট্রাক্টর (সাধারণ) এফফাৎ আরা’র উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগীয় উপপরিচালক মোঃ মোসলেম উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বায়েজীদ খান, পিটিআই এর সহকারী সুপারিনটেনডেন্ট দীপংকর মোহান্ত।
বক্তব্য রাখেন ডিইও সৈয়দ মোহাম্মদ আলী কবির, ইন্সট্রাক্টর আবুল কাসেম, মোঃ খসরুজ্জামান, কামরুন্নেছা, মোঃ শামীম আহমদ, মোঃ আফতাব উদ্দিন ও তটিনী পাল কৃষ্ণা প্রমুখ।
শির্ক্ষার্থীগণের পক্ষ থেকে বক্তব্য রাখেন নজরুল ইসলাম। সব শেষে শিক্ষার্থীগণের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সিলেট পিটিআই এর সকল কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ ডিপিএড প্রথম শিফট এর শিক্ষার্থীগণকে ফুল দিয়ে বরণ করেন।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন- ডিপিএড শিক্ষার্থী আমির হোসেন আমু, গীতা পাঠ করেন- সুপর্ণা দাস। প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন ডিপিএড শিক্ষার্থীদের পক্ষে হোসনা বেগম, সুলতান নূর উদ্দিন, সভাপতি ও বিশেষ অতিথিগণকে ফুল দিয়ে বরণ করেন রুমেনা বেগম, ফয়সল আহমদ, সুপর্না চক্রবর্তী, মতিউর রহমান, শাহনাজ পারভিন তানজিনা, রসময় সরকার।