August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 19th, 2022, 6:32 pm

সিলেট বিভাগের ৮১৮ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

জেলা প্রতিনিধি, সিলেট :
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে সিলেট বিভাগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে আরও ৮১৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এ নিয়ে সিলেট বিভাগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়ার সংখ্যা দাঁড়াবে প্রায় ১৫ হাজার পরিবার। আরও প্রায় হাজার খানেক ঘর নির্মাণাধীন রয়েছে।
সিলেটে মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় ধাপের তৃতীয় পর্যায়ে ১২৬ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী বৃহস্পতিবার ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এসব ঘরের চাবি হস্তান্তর করবেন তিনি।
সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ বলেন, বৃহস্পতিবার (২১ জুলাই) সিলেট বিভাগের আরও ৮১৮ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর করা হবে। আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাভোগীদের মধ্যে চাবি হস্তান্তর করবেন।
ইতোমধ্যে সিলেট বিভাগের প্রায় ১৫ হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রদান করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা সিলেট বিভাগে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ১৫ হাজার ৮৬৯টি ঘর বরাদ্দ পাই। ইতোমধ্যে প্রায় ১৫ হাজার ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। আর বাকিগুলো নির্মাণাধীন রয়েছে।
বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারি কমিশনার সজল মোল্লা জানান, বৃহস্পতিবার যে ৮১৮টি প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রদান করা হবে তারমধ্যে সর্বোচ্চ ৪০৬টি ঘর সুনামগঞ্জ জেলায় দেয়া হবে। আর সিলেটে ও হবিগঞ্জে ১২৬টি করে এবং মৌলভীবাজারে ১৬০টি ঘর প্রদান করা হবে।
১৯ জুলাই মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান প্রেস ব্রিফিং কালে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিলো দেশের ভূমিহীন ও গৃহহীন মানুষের ঘর উপহার দেওয়া। গৃহ ও ভূমিহীনদের আশ্রয়ণের লক্ষ্যে সিলেট জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ১৩টি উপজেলায় দ্বিতীয় ধাপের ৩য় পর্যায়ে মােট ১২৬টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকাল ১০টায় ভার্চুয়াল এসব ঘরের চাবি হস্তান্তর করবেন।
এই ধাপে সিলেট সদরে ২৬টি, গােয়াইনঘাট উপজেলায় ৪০টি, কোম্পানীগঞ্জে ১৫টি, ফেঞ্চুগঞ্জ ২৯টি ও জৈন্তাপুর উপজেলায় ১৬টি ঘর হস্তান্তর করা হবে।
সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় ১৫টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় ২৯টি, গোয়াইনঘাটে ৪০, জৈন্তাপুরে ১৬ ও সিলেট সদর উপজেলায় ২৬ টি ঘর হস্তান্তর করা হবে।
অপরদিকে, সুনামগঞ্জের বিশ্বম্ভপুর উপজেলায় ৬০টি, দিরাইয়ে ৩৩টি, দোয়ারাবাজারে ৯০টি, তাহিরপুরে ৪০টি, সদরে ৩৫টি, শান্তিগঞ্জে ৩৫টি, ছাতকে ৫৮টি, জগন্নাথপুরে ৩০টি ও জামালগঞ্জ উপজেলার ২৫টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর করা হবে।
মৌলভীবাজার জেলায় ১৬০টি ঘর প্রদান করা হবে। এরমধ্যে জেলার সদর উপজেলায় ১১৮টি, রাজনগরে ৭টি, বড়লেখায় ১০টি ও জুড়ি উপজেলায় ২৫টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রদান করা হবে।
এছাড়া হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ৫০টি, বাহুবলের ৬৪ টি ও মাবধপুর উপজেলার ১২টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর করা হবে।