June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 3rd, 2024, 3:31 pm

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি-রেজিষ্ট্রার সহ ৫৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রেজিস্ট্রারসহ ৫৮ জন কর্মকর্তা ও কর্মচারির বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মোর্শেদ আহমেদ চৌধুরী, সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. নঈমুল হক চৌধুরীসহ বিভিন্ন পদে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের এই মামলায় আসামী করা হয়েছে।

গত সোমবার দুদক সিলেট বিভাগীয় কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. ইসমাইল হোসেন ইমন এই মামলা দায়ের করেন।

মামলাটি সেদিনই দণ্ডবিধির ৪০৯, ৪২০, ১০৯ ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় রুজু করেন দুদক সমন্বিত জেলা কার্যালয় সিলেটের উপ-পরিচালক মো. জাভেদ হাবীব।

মামলার এজাহারে অনুযায়ী, দুদকের অনুসন্ধানে পাওয়া গেছে যে সাবেক উপাচার্য সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০১৮ এর লঙ্ঘন করে ব্যক্তিগতভাবে ও অন্যদেরকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে এড-হক ভিত্তিতে নিয়োগ দেন ও অবৈধভাবে নিয়োগের মেয়াদ বৃদ্ধি করেন। প্রাক্তন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এ কাজে উপাচার্যের সহযোগিতা করেন বলেও মামলার এজাহার উল্লেখ করা হয়েছে।

এজাহারে আরো উল্লেখ, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ২৩৯ জন কর্মকর্তা-কর্মচারি আছেন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদিত ১১২টি পদে নিয়োগ দেয়া হয়েছে ৯৮ জনকে।

অতিরিক্ত ১৪১ জন নিয়োগে কোন অনুমোদন গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং এতে প্রাথমিকভাবে ৫৮ জনের সংশ্লিষ্টতা পাওয়া যাওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।