October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 21st, 2022, 8:48 pm

সিলেট লামাকাজি-আলীনগর সড়কের বেহাল দশা

জেলা প্রতিনিধি. সিলেট :
সিলেট সদর উপজেলার মোগলগাঁও ও জালালাবাদ ইউনিয়নের দশগ্রামের বিপুল সংখ্যক জনসাধারণের একমাত্র যোগাযোগ মাধ্যম লামাকাজি পূর্বপার থেকে আলীনগর-হেংলাকান্দি সড়ক। এবারের ভয়াবহ বন্যায় সেই সড়কটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানে স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। ফলে জনসাধারণের চলাচলের জন্য সড়কটি সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে।
সিলেট সদর উপজেলার এ দুটি ইউনিয়নের পশ্চিম অঞ্চলের জনসাধারণ অতীতে দীর্ঘদিন সড়ক পথে নিজস্ব উপজেলায় যোগাযোগ থেকে বঞ্চিত ছিলেন। তাদেরকে পার্শ¦বর্তী বিশ্বনাথ ও ছাতক উপজেলা দিয়ে যাতায়াত করতে হতো। তাদের এই দুর্ভোগ লাঘবে সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমান লামাকাজি পূর্বপার থেকে আলীনগর পর্যন্ত সড়ক নির্মাণে মাটি ভরাট কাজের সূচনা করেন। কিন্তু পুরোপুরি সম্পন্ন করতে না পারায় মাটির রাস্তাটি বিলীন হয়ে যায়। এরপর ক্ষমতায় আসে আওয়ামী লীগ। তারা সরকার গঠন করার একবছরের মধ্যে লামাকাজি থেকে বৃহত্তর দশগ্রামের আলীনগর-হেংলাকান্দি পর্যন্ত রাস্তায় মাটি ভরাট ও পাকাকরণের কাজের সূচনা করেন সাবেক অর্থমন্ত্রী মরহুম আবুল মাল আব্দুল মুহিত। সাথে ছিলেন সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমেদ ও মোগলগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শামসুল ইসলাম টুনু মিয়া। লামাকাজি পূর্বপার থেকে ফতেহপুর মাদরাসা বাজার, করিমগঞ্জ বাজার, দশগ্রাম বাজার হয়ে সুদূর আলীনগর-হেংলাকান্দি পর্যন্ত প্রায় দশ কিলোমিটার রাস্তার মাটির কাজ সম্পন্ন করা হয়।
পাশাপাশি পাকাকরণের কাজ ধাপেধাপে চলতে থাকে। পাকাকরণের কাজ মোগলগাঁও ইউনিয়নের শেষ সীমানা ইলামেরগাঁও পর্যন্ত এলজিইডির মাধ্যমে পুরোপুরি সম্পন্ন হলেও জালালাবাদ ইউনিয়নের আলীনগরের অংশের কাজটুকু পাকাকরণ হয়নি।
পরবর্তীতে মন্ত্রীর প্রচেষ্টায় আলীনগরের রাস্তা পাকাকরণের জন্য টেন্ডারও আহ্বান করা হয়। টেন্ডারের পর মধ্যখানে এক কিলোমিটার রাস্তা পাকা হলেও আজ পর্যন্ত আলীনগরের রাস্তার বাকি কাজ সম্পন্ন হয়নি।
অন্যদিকে, সাম্প্রতিক বন্যায় দশগ্রাম বাজার সংলগ্ন নদী ভাঙনরোধ প্রকল্পের কাজে ভারি যানবাহনের যাতায়াতের ফলে সড়কটির ভাঙ্গন বর্তমানে মারাত্মক আকার ধারণ করেছে। বৃহত্তর স্বার্থে দশগ্রামের একমাত্র সড়কপথে যোগাযোগের রাস্তাটি পুনঃসংস্কার ও আলীনগরের অসমাপ্ত সড়কের কাজ সম্পন্ন করার দাবি ভুক্তভোগী গ্রামবাসীদের।