August 15, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 2nd, 2022, 8:58 pm

সিলেট-শেওলা সড়কের বেহালদশা, আমদানী-রপ্তানী বাণিজ্য বাধাগ্রস্থ

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট-বিয়ানী বাজার রাস্তাটি বেশ কিছুদিন যাবৎ বন্যায় পানির নীচে থাকায় অধিকাংশ স্থানে ভেঙ্গে গর্ত তৈরী হয়েছে। কোন কোন স্থানে রাস্তায় পীচ ভেঙ্গে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। খানাখন্দের গর্তে বৃষ্টির পানি জমে কাদায় রাস্তার বেহাল অবস্থা তৈরী হয়েছে। উক্ত রাস্তা দিয়ে যানবাহন চলাচল করা খুবই ঝুঁকিপূর্ণ বর্তমানে রাস্তাটি নাজুক হয়ে পড়েছে। রাস্তাটি জরুরী ভিত্তিতে মেরামতের উদ্যোগ গ্রহন করা না হলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে ও আমদানী-রপ্তানী বাণিজ্য বাধাগ্রস্থ হবে।

শেওলা স্থল বন্দর সিলেট বিভাগের একটি গুরুত্বপূর্ন স্থল বন্দর। ভারত হতে বিপুল পরিমানে পাথর, কয়লা, বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী পিয়াজ ও আদা আমদানী হয়ে থাকে এবং বাংলাদেশ হতে বিপুল পরিমানে সিমেন্ট, মাছ, তুলা ও বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী রপ্তানী হয়ে থাকে।

তাছাড়া শেওলা বর্ডার দিয়ে শত শত যাত্রী ভারতে যাতায়াত করে। উক্ত রাস্তা দিয়ে গােলাপগঞ্জ, বিয়ানীবাজার উপজেলার লক্ষ লক্ষ লোক যাতায়াত করে। রাস্তার বেহাল দশার কারণে সংশ্লিষ্ট এলাকার জনগন ভোগান্তির শিকার হচ্ছে। সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ার কারণে শেওলা স্থল বন্দর দিয়ে আমদানী-রপ্তানী বন্ধ রয়েছে, এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব আয় করে। আমদানী রূপ্তানী বানিজ্য তথা রাজস্ব আয়ের স্বার্থে উক্ত রাস্তাটি জরুরী ভিখিতে মেরামত করা প্রয়োজন।

আমদানী-রপ্তানী ব্যবসা ও সরকারের রাজস্ব আয়ের স্বার্থে বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনাপূর্বক সরজমিনে পরিদর্শন করে উল্লেখিত রাস্তাটি জরুরী ভিত্তিতে মেরামত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন ভুক্তভোগী জনসাধারণ।