November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 3rd, 2021, 8:16 pm

সিলেট সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত

ফাইল ছবি

সিলেটের কানাইঘাট সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। বুধবার (৩ নভেম্বর) দুপুরে উপজেলার ডোনা সীমান্তের নো ম্যানস ল্যান্ডে দুটি লাশ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। তারা পুলিশ ও বিজিবিকে বিষয়টি অবহিত করেন।

নিহতরা হচ্ছেন সীমান্তবর্তী এলাগুল গ্রামের আব্দুল লতিফের ছেলে আসকর আলী (২৫) ও একই গ্রামের আব্দুল হান্নানের ছেলে আরিফ হোসেন (২২)।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, গুলিতে আরও দুজন আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার রাতের কোন এক সময় ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। তবে দিন গড়িয়ে বুধবার দুপুরে লাশ দুটি মানুষের নজরে আসে।

বিজিবি ও থানা পুলিশ সীমান্ত আইন মেনে নিহতদের লাশ উদ্ধারের চেষ্টায় রয়েছেন বলে বিজিবির একজন কর্মকর্তা জানিয়েছেন।

নিহত আসকর ও আরিফ হুসেনের স্বজনরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার বিকেলের দিকে তারা বাড়ি থেকে বের হয়ে স্থানীয় লালবাজারে যায়। এরপর তারা আর বাড়িতে ফিরেনি। সীমান্ত এলাকার অনেকে ধারণা করছেন আসকর ও আরিফ মঙ্গলবার রাতে সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে ভারতের মেঘালয় রাজ্যের উকিয়াং এলাকায় অনুপ্রবেশ করতে পারে। এসময় তাদের গুলি করে বিএসএফ অথবা ভারতীয় অস্ত্রধারী খাসিয়ারা হত্যা করে তাদের লাশ নোম্যান্স ল্যান্ড ১৩৩১ মেইন পিলারের পাশে ফেলে রাখতে পারে। দুপুরে তাদের গুলিবিদ্ধ লাশ অনেকে দেখে তাদের পরিচয় শনাক্ত করেন।

সুরইঘাট বিজিবি ক্যাম্পের কোম্পানি কামান্ডার নজরুল ইসলাম জানিয়েছেন, তিনি ঘটনাটি বিজিবির উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছেন। বিএসএফ এর গুলিতে তারা মারা গেছেন কি না তা এখনো তিনি বলতে পারবেন না। সীমান্ত আইন মেনে বিজিবি নিহতদের লাশ উদ্ধার করবে বলে জানান তিনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম পিপিএম বলেন, দুপুরে স্থানীয়রা নো ম্যানস ল্যান্ডে দুটি লাশ পড়ে থাকতে দেখে পুলিশ ও বিজিবিকে জানিয়েছেন।

তিনি বলেন, এলাগাগুল দরিদ্র প্রধান এলাকা। এখানকার কিছু লোক প্রায়ই সুপারিসহ বিভিন্ন পণ্য চোরাই পথে নিয়ে আসতে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। নিহতরাও একইভাবে ভারতে গিয়েছিল কি না তা এখনও নিশ্চিত হতে পারিনি।

নিহতদের লাশ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি জানিয়ে ওসি বলেন, যেহেতু লাশগুলো নো ম্যানস ল্যান্ডে রয়েছে। তাই বিজিবির কর্মকর্তাদের জানিয়েছেন এবং লাশ উদ্ধারের প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

—ইউএনবি