February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 12th, 2023, 2:52 pm

সিসিক মেয়র ও জেলা প্রশাসকসহ ১০ জনকে বেলার নোটিশ

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট নগরের একটি দিঘি ভরাট বন্ধ, সংস্কার ও দখল হওয়া অংশ পুণরুদ্ধারে সিলেট সিটি করপোরেশনের মেয়র ও তিন মন্ত্রণালয়ের সচিবসহ ১০ জনকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি- বেলা।

বুধবার (১১ জানুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে বেলার আইনজীবী এস. হাসানুল বান্না এই নোটিশ প্রেরণ করেন। নোটিশ প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন বেলা সিলেটের সমন্বয়ক এডভোকেট শাহ শাহেদা।

আইনি নোটিশে মাছুদিঘি ভরাট ও বর্জ্য ফেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। নোটিশ পাঠানোর সাত দিনের মধ্যে মেয়র এবং বাকি নয়জন সরকারি কর্মকর্তাকে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ সম্পর্কে আইনজীবীকে জানানোর অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

যাদের বরাবর নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী,

ভূমি মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক,

সিলেটের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি)।

নোটিশে উল্লেখ করা হয়, সিলেট মহানগরে মাছুদিঘি নামে ২.৪৩৭৫ একর আয়তনের একটি দিঘি ছিলো। একসময় স্থানীয় লোকজন ওই দিঘীর পানি দৈনন্দিন কাজে ব্যবহার করতেন।

শিশু-কিশোরদের সাঁতার শিখতে ও অগ্নিনির্বাপনে ওই দিঘীর গুরুত্ব ছিলো অপরিসীম। সম্প্রতি ওই দিঘির একাংশ ভরাট করে ফেলা হয়েছে। অবশিষ্ট অংশ ভরাট করে স্থাপনা নির্মাণের প্রস্তুতি চলছে।

দিঘি ভরাট বন্ধ, সংরক্ষণ ও সংস্কার করে দীঘিটি উদ্ধারে ৭ দিনের মধ্যে উদ্যোগ নেওয়ার দাবি জানানো হয় নোটিশে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা নোটিশে বলা হয়।