February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 20th, 2022, 7:33 pm

সীমান্ত এলাকায় বসবাসরত জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করুন: বিজিবির প্রতি প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবি সদস্যদের উদ্দেশে সীমান্ত সুরক্ষার পাশাপাশি চোরাচালান রোধ; মাদক, নারী ও শিশু পাচার আন্তর্জাতিক অপরাধ দমনসহ সীমান্তবর্তী জনগণের জানমাল রক্ষার আহ্বান জানিয়েছেন।

তিনি বিজিবি সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান কারণ তারা তাদের দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী রাজধানীর বিজিবি সদর দপ্তরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২২ এর কুচকাওয়াজে ভাষণ দিচ্ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে শান্তিপূর্ণভাবে ছিটমহল বিনিময়ের সময় সীমান্তরক্ষীরা দায়িত্বশীল ভূমিকা পালন করেছে। ‘উৎসবের পরিবেশের মধ্যে ছিটমহল বিনিময় করে আমরা বিশ্বের জন্য একটি উদাহরণ তৈরি করেছি।’

তিনি আরও বলেন, বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের সময়, বিজিবি বাস্তুচ্যুতদের নিবন্ধনসহ তাদের দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করেছে।

শেখ হাসিনা তার শাসনামলে বিজিবির আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করে বলেন, আওয়ামী লীগ সরকার বিজিবি সংস্কার উদ্যোগের আওতায় বাহিনীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছে এবং একটি নতুন আইন প্রণয়ন করেছে।

তিনি বলেন, ‘বিজিবি একটি দক্ষ, শক্তিশালী, আধুনিক ত্রিমাত্রিক বাহিনীর সাংগঠনিক রূপ পেয়েছে।’

তিনি আরও বলেন, এখন বিজিবি স্থল, জল ও আকাশে তার দায়িত্ব পালনে সক্ষম।

প্রধানমন্ত্রী বলেন, বিজিবিকে একটি বিশ্বমানের সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তার সরকার ‘বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন-২০৪১’ গ্রহণ করেছে।

তিনি বলেন, ‘স্মার্ট ডিজিটাল নজরদারি এবং কৌশলগত বর্ডার রেসপন্স সিস্টেম’ নিরবিচ্ছিন্ন নজরদারি এবং আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য ঝুঁকিপূর্ণ সীমান্ত এলাকায় স্থাপন করা হয়েছে।

তিনি উল্লেখ করেন যে বিজিবিতে উন্নত ও যুগোপযোগী অস্ত্র ও সরঞ্জাম যোগ করার কারণে এর অপারেশনাল সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার পার্বত্য সীমান্ত এলাকার নিরাপত্তা বৃদ্ধি এবং প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে মোট এক হাজার ৩৬ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি জানান, প্রথম পর্যায়ে ৩১৭ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণের কাজ চলছে।

প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সীমান্তের এক লাখ ৪০ হাজার পাঁচটি সীমানা পিলার থেকে ‘পাক’ বা ‘পাকিস্তান’ শব্দগুলো তুলে ফেলে সেগুলোর জায়গায় ‘বাংলাদেশ’ বা ‘বিডি’ লেখার জন্য বিজিবিকে ধন্যবাদ জানান।

—-ইউএনবি