October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 14th, 2021, 7:36 pm

সীমান্ত হত্যা বাংলাদেশের জন্য দুর্ভাগ্যজনক আর ভারতের জন্য লজ্জা: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রবিবার সীমান্ত হত্যাকাণ্ডের বিষয়ে বলেন,এটি ভারতের জন্য লজ্জার বিষয়। আর বাংলাদেশিদের জন্য দুর্ভাগ্যজনক যে তাদের জীবন হারাতে হচ্ছে।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বলেন,আমি সবসময়ই বলি, এটা আমাদের জন্য দুর্ভাগ্যজনক এবং এটা ভারতের জন্য লজ্জার বিষয়। আমার কাছে এ বিষয়ে অন্য কোনো উত্তর নেই।

ড. মোমেন বলেন, দুই দেশের সরকার প্রধানসহ বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, দুই দেশ বাংলাদেশ-ভারত সীমান্তে কোনো হত্যাকাণ্ড দেখতে চায় না এবং কোনো প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করা হবে না বলে মৌখিক সিদ্ধান্ত হয়েছে। তবে সময়ে সময়ে এটি ঘটে চলছে।

তিনি বলেন, এই বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময়,উভয় নেতারাই একটি শান্ত, স্থিতিশীল ও অপরাধমুক্ত সীমান্ত নিশ্চিত করার জন্য কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন।

উভয় পক্ষই সম্মত হয়েছে যে সীমান্তে যে কোনও মৃত্যু উদ্বেগের বিষয় এবং যৌথ বিবৃতি অনুসারে, সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করার জন্য জনমুখী পদক্ষেপ বাড়ানো ও বেসামরিক নাগরিকদের এই ধরনের মৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনতে সংশ্লিষ্ট সীমান্তরক্ষী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

—ইউএনবি