July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 1st, 2023, 8:43 pm

‘সুড়ঙ্গ’ দেখে রিভিউ দিলেন ‘প্রিয়তমা’ নির্মাতা

অনলাইন ডেস্ক :

আশাটা মরেই গিয়েছিলো। মনে হয়েছিলো, সিনেমাতেও তাহলে তৈরি হলো দুটো মজবুত ধারা। যারা নিজের নাক কেটেও অন্যের যাত্রা ভঙ্গ করতে প্রস্তুত। গত ঈদে শাকিবিয়ান ও নিশোয়ানদের অন্তর্জাল লড়াই দেখে তাই মনে হলো। এমনকি অভিযোগ তো রয়েছে, ভক্তরাই নাকি বিরোধী শিবিরের সিনেমা পাইরেসি আর ফুটেজ প্রকাশের প্রতিযোগিতায় লিপ্ত ছিলো। যাদের মধ্যে দু’জন এরমধ্যে জেলেও ঢুকেছে! তবে ঢাকার এমন পরিস্থিতি ছাপিয়ে দারুণ একটা সুবাতাস বইয়ে দিলেন ‘প্রিয়তমা’ নির্মাতা হিমেল আশরাফ। তাও আবার দূর যুক্তরাষ্ট্র থেকে। ‘প্রিয়তমা’র পাশাপাশি ‘সুড়ঙ্গ’ সিনেমাটিও এখন চলছে দেশটির বিভিন্ন মাল্টিপ্লেক্সে। হিমেল আশরাফও ঢাকার ধকল সামলে গেল সপ্তাহে উড়াল দিলেন নিউইয়র্কে।

সেখানে নামতে দেখি, ‘সুড়ঙ্গ’ সিনেমাটি দেখতে আর দেরি করলেন না। জানালেন, ‘‘ঢাকায় টিকিট ও সময় পাইনি বলে দেখতে পারিনি। আমেরিকা এসেই নিউইয়র্কে দেখে নিলাম ‘সুড়ঙ্গ’।’’ সেটা জানান দিয়ে ৩১ জুলাই রাতে সোশ্যাল হ্যান্ডেলে প্রকাশ করেছেন ‘সুড়ঙ্গ’ পোস্টারের সঙ্গে নিজের ছবি। লিখে দিলেন রিভিউ। কী লিখলেন হিমেল? কেমন লাগলো ‘বিরোধী’ শিবিরের ছবিটি? হিমেল আশরাফ বলেন, ‘নিশো ভাই দুর্দান্ত, আমি সব সময় বলতাম ভাই সিনেমায় আসেন। এমন শুরু দরকার ছিল তার। তমা মির্জা খুব ভালো ছিল।’ নির্মাতা রায়হান রাফীর প্রতি হিমেলের সরাসরি বক্তব্য এমন, ‘তোমার সিগনেচার আছে, খুব যতেœ বানানো। চোখের আরাম পুরো সিনেমাজুড়ে। হ্যাটস অফ টিম।’ সবার জানা, তবুও বলা।

গত ঈদে মুক্তি পাওয়া পাঁচটি সিনেমার মধ্যে হিমেল আশরাফের ‘প্রিয়তমা’ আর রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ এখনও দেশে বিদেশে ফাইট করে চলেছে বাণিজ্যিক ও সোশ্যাল হ্যান্ডেল প্রতিযোগিতায়। বলা হয়ে থাকে, এই দুটি সিনেমার হাত ধরে বাংলা সিনেমার সোনালী দিন ফিরলো বলে। যদিও একই মন্তব্য মিলেছিলো, ‘পরাণ’ ও ‘হাওয়া’ সফলতার পর। তারও আগে ‘দেবী’, ‘আয়নাবাজি’ ও ‘ঢাকা অ্যাটাক’, তারও আগে ‘মনপুরা’। তবে দুই সিনেমার দুই নায়কের পক্ষ নিয়ে ভক্ত-সমালোচকদের এমন প্রতিযোগিতা বা দলাদলি গত একযুগেও দেখা যায়নি। সেই দলাদলিতে খানিক সমঝোতার বার্তা এলো হিমেল আশরাফের ‘সুড়ঙ্গ’ রিভিউ প্রকাশের মাধ্যমে।