June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 16th, 2023, 2:23 pm

সুদানের সেনাবাহিনী ও প্রতিপক্ষ বাহিনীর লড়াইয়ে নিহত ৫৬

এপি, খার্তুম :

সুদানের সামরিক বাহিনী ও একটি শক্তিশালী আধাসামরিক বাহিনীর মধ্যে শনিবার রাজধানী ও অন্যান্য এলাকায় প্রচণ্ড লড়াই হয়েছে। গণতন্ত্রে উত্তরণের আশা এবং বৃহত্তর সংঘাতের আশঙ্কায় এই ঘটনায় অন্তত ৫৬ জন নিহত হয়েছে বলে জানা গেছে।

দেশটির চিকিৎসক সিন্ডিকেট শনিবার রাতে জানিয়েছে, অন্তত ৫৬ জন নিহত ও ৫৯৫ জনেরও বেশি আহত হয়েছেন। তবে সুদান ডক্টরস সিন্ডিকেট জানিয়েছে, পশ্চিম দারফুর অঞ্চল এবং উত্তরাঞ্চলীয় শহর মেরোওয়েতে সামরিক ও আরএসএফ সদস্যসহ অনেক হতাহতের ঘটনা ঘটেছে।

এই সংঘর্ষের ফলে সশস্ত্র বাহিনী ও র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) গ্রুপের মধ্যে কয়েক মাস ধরে ক্রমবর্ধমান উত্তেজনা রয়ে গেছে। এই উত্তেজনার কারণে রাজনৈতিক দলগুলোর সঙ্গে একটি চুক্তি বিলম্বিত হয়েছিল, যা ২০২১ সালের অক্টোবরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটিকে গণতন্ত্রে স্বল্পমেয়াদী রূপান্তরে ফিরিয়ে আনতে পারে।

এক দিনের তীব্র লড়াইয়ের পরে সামরিক বাহিনী আরএসএফের সঙ্গে আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করে, পরিবর্তে এটি ‘বিদ্রোহী মিলিশিয়া’ নামে অভিহিত করে। কঠোর ভাষা ইঙ্গিত দিয়েছিল যে ২০২১ সালের অভ্যুত্থানের যৌথ পরিকল্পনাকারী প্রাক্তন মিত্রদের মধ্যে দ্বন্দ্ব অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

সুদান ডক্টরস সিন্ডিকেট তাৎক্ষণিকভাবে ২৭ জনের মৃত্যুর বিস্তারিত প্রকাশ করেনি। তবে তাদের মধ্যে অন্তত ছয়জন রাজধানী খার্তুম ও এর সিস্টার সিটি ওমদুরমানে অবস্থান করছেন। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দক্ষিণ দারফুর প্রদেশের রাজধানী নিয়ালার আশেপাশে অন্তত আটজন নিহত ও ৫৮ জন আহত হয়েছেন।